বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে হরতাল চলছে

১১:০৯ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, নভেম্বর ৩০, ২০১৭ Breaking News, ফিচার

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর- বিদ্যুতের বর্ধিত দাম প্রত্যাহারের দাবি ও চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে হরতাল পালন করছে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত ডাকা এ হরতালে সমর্থন দিয়েছে বিএনপি। একইসঙ্গে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে পাঁচ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দলটি।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে স্বাধীনতা ফোরাম আয়োজিত মানববন্ধনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ঘোষণা দেন।

এর আগে গত ২৩ নভেম্বর বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি সভায় এ হরতালের ডাক দেয় বামপন্থি দলগুলোর জোটটি।

এদিকে হরতাল সফল করতে বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর পল্টন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা মোড়সহ বিভিন্ন এলাকায় মিছিল করছেন বামপন্থী নেতাকর্মীরা। শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে হরতালের সমর্থনে বিক্ষোভ করছেন বামপন্থী ছাত্র সংগঠনগুলোর জোট ‘প্রগতিশীল ছাত্র জোটের’ নেতাকর্মীরা।

সকাল সাড়ে ৯টা পর্যন্ত হরতালকে ঘিরে তেমন কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাজধানীর সব জায়গায় যান চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

জানা গেছে, সকাল ৬টায় হরতালের শুরুতেই প্রগতিশীল ছাত্রজোটের কর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড় থেকে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেন। শুরুতে পুলিশের সাঁজোয়া যান হরতালকারীদের ছত্রভঙ্গ করে দেয়ার চেষ্টা করে। এ সময় পুলিশের সঙ্গে সঙ্ঘাত এড়াতে তারা মিছিল নিয়ে শেরাটন মোড় হয়ে কাঁটাবনের দিকে চলে যান।

কিছুক্ষণ পর তারা ফের শাহবাগে এসে অবস্থান করে হরতালের সমর্থনে বিক্ষোভ শুরু করেন। এতে প্রগতিশীল ছাত্রজোটের দেড় শতাধিক নেতাকর্মী অংশ নিয়েছেন।

পুলিশ এক ধরনের শব্দ তৈরি করে তাদের বারবার সরিয়ে দিতে চাইছে বলে অভিযোগ করছেন প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স।

রবি