বারী সিদ্দিকী বেঁচে থাকবেন লোক সংস্কৃতির মাঝে

১:১২ অপরাহ্ন | বৃহস্পতিবার, নভেম্বর ৩০, ২০১৭ বিনোদন

বিনোদন প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর- প্রখ্যাত সঙ্গীত শিল্পী, গীতিকার ও বংশীবাদক বারী সিদ্দিকীর মৃত্যুতে দেশের মানুষ এক জনপ্রিয় লোক সংগীত শিল্পীকে হারিয়েছে। যত দিন লোক সংগীত থাকবে ততদিন পর্যন্ত তিনি জনগণের মাঝে বেঁচে থাকবেন।

বৃহস্পতিবার নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে বারী সিদ্দিকী স্মরণে তৃণমূল নাগরিক আন্দোলন আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে আলোচকবৃন্দ এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি মুহম্মদ মুফিজুর রহমান লিটনের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, দেশবাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন সভাপতি কেএম রকিবুল ইসলাম রিপন, ন্যাপ ঢাকা মহানগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু, পল্টন থানা বিএনপি নেতা মুঈদ জামান রিও, মো. রাসেল খান প্রমুখ।

এ সময় গোলাম মোস্তফা ভুইয়া বলেন, বারী সিদ্দিকীর কণ্ঠ ও বাঁশির সুর কালজয়ী হয়ে থাকবে, এতে সন্দেহ নেই কোনো। আর এ অনুভূতি তার অনুজদেরও। সংগীতশিল্পী শফিক তুহিন তাই লিখেছেন- ‘আপনার কণ্ঠের জাদু আর বাঁশির সুর বাংলার আকাশে বাতাসে ছড়িয়ে থাকবে কাল থেকে মহাকাল…যেখানে থাকবেন ভালো থাকবেন। বিনম্র শ্রদ্ধা’।

তিনি বলেন, ভালোবাসার যন্ত্রণা বারী সিদ্দিকীর কণ্ঠে অনেক বেশি মধুর হয়ে উঠেছে সব সময়। ভালোবেসে যন্ত্রণা পাওয়া মানুষগুলো যেন তার গানেই ফিরে ফিরে আশ্রয় খুঁজে পেয়েছেন।

মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, গুণী এ শিল্পী শুধু নিজেই সুর সাধন করেছেন তা নয়, যতটা মনোযোগে তিনি নিজে সুর-তার-লয় শিখেছেন, ঠিক ততটাই পরম যত্নে তিনি তার শিষ্যদেরও শিখিয়েছেন। তাই হয়তো তার শিষ্যরা আজ পরম শ্রদ্ধায়, ভালোবাসায় তাকে জাগতে ডাকছে। তার শিষ্য, জলের গানের অন্যতম সদস্য রাহুল আনন্দ তাই ফেসবুকে লিখেছেন- ‘গুরুজী…আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি?’

আলোচকবৃন্দ বলেন, বাংলাদেশের সংগীত অঙ্গন সত্যিই বারী সিদ্দিকীর মতো একজন শিল্পী পেয়েছিল বলে গর্বিত। যেখানেই থাকবেন ভালো থাকবেন বারী ভাই। আপনার মোহনীয় বাঁশির সুর ও কণ্ঠের যাদুর কাছে ঋণী থাকবে বাংলাদেশ’।

রবি