বোমা বিস্ফোরণে নিহত তিন জঙ্গীর পরিচয় নিশশ্চিত হয়নি র‌্যাব-৫

৩:৫৫ অপরাহ্ন | বৃহস্পতিবার, নভেম্বর ৩০, ২০১৭ আলোচিত, দেশের খবর

ওবায়দুল ইসলাম, রাজশাহী ব্যুরো:
গত রবিবার (২৬ নভেম্বর) কলকাতার চাঁপাইনবাবগঞ্জের চর আলাতুলীর জঙ্গি আস্তানায় র্যাবের অভিযানে নিহত হয়েছে তিন জঙ্গি। বোমা বিস্ফোরণে তাদের মৃত্যু হয়েছে বলে জানা গেছে ময়নাতদন্তে। তবে লাশগুলো সম্পূর্ণরূপে ছিন্নভিন্ন হয়ে যাওয়ায় তাদের পরিচয় জানা যায়নি। এদিকে, বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ফেরার তিন জঙ্গির তথ্য দিয়েছিল কলকাতা পুলিশ। ভারতের সীমান্তঘেঁষা চর আলাতুলীর আস্তানায় নিহতরা ওই তিন জঙ্গিই কিনা, সেই সম্ভাবনা খতিয়ে দেখছে র্যাব।

মঙ্গলবার র্যা বের অভিযান চালানো আস্তানাটি ভারতীয় সীমান্ত থেকে তার দূরত্ব মাত্র ২ কিলোমিটার। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার এই ইউনিয়নটি চোরাচালানের জন্য পরিচিত। ভারতীয় সীমান্তের একদম কাছাকাছি হওয়ার কারণেই প্রশ্ন উঠেছে, চর আলাতুলীতে নিহতরা কলকাতা পুলিশের খোঁজ করা সেই তিন জঙ্গিই কিনা।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী র্যা বের-৫-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহাবুবুল আলম বলেন, ‘তাদের শরীর পুরোটা পুড়ে গেছে। তাদের সঙ্গে খাতা মোবাইল ও কাগজপত্রও পুড়ে গেছে। ফলে তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। তবে কলকতা পুলিশ যে তিন জঙ্গিকে খুঁজছে, তাদের বিষয়টিও আমরা খতিয়ে দেখছি। তাদের পরিচয়ের ক্ষেত্রে সবগুলো সম্ভাবনাকেই নজরে রাখা হয়েছে। ডিএনএ ফরেনসিক প্রতিবেদন দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’ তিনি আরও বলেন, ‘আজও (বুধবার) আলাতুলীর স্থানীয়দের জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং হচ্ছে। সেইসঙ্গে তল্লাশিও অব্যাহত আছে। এখন পর্যন্ত তাদের বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি।’

বাংলাদেশের তিন জঙ্গির খোঁজ চেয়ে র্যা বের সঙ্গে যোগাযোগ করেছে কলকাতা পুলিশ ব্লগার খুনের অভিযুক্তসহ তিন জঙ্গি হলো— তামিম ওরফে স্বপন বিশ্বাস, নয়ন গাজি ও উমর ফারুক ওরফে মোহাম্মদ আফতাব খান ওরফে মাহি। কলকাতা পুলিশের ডিসি (এসটিএফ) মুরলীধর শর্মা আনন্দবাজারকে জানিয়েছিলেন, এই তিন জঙ্গিকে খুঁজতে রাজ্যজুড়ে তল্লাশি চলছে। র্যা বের কাছে এই তিন জঙ্গির ছবি ও তথ্যও পাঠানো হয়েছে।