সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আমতলীতে ইউএনওর হস্তক্ষেপে উর্মির বাল্যবিয়ে বন্ধ

৫:৫১ অপরাহ্ন | শুক্রবার, ডিসেম্বর ১, ২০১৭ অপরাধ, দেশের খবর

এম এ সাইদ খোকন, বরগুনা প্রতিনিধি: আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের দক্ষিণ টেপুরা গ্রামে ইউএনওর হস্তক্ষেপে বন্ধ হল কলেজ ছাত্রী মৌসুমি আকতার উর্মীর (১৭) বাল্য বিয়ে। শুক্রবার বিকেলে উর্মির বিয়ে হওয়ার কথা ছিল।

জানা গেছে, আমমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের দক্ষিণ টেপুরা গ্রামের কাতার প্রবাসী বশির উদ্দিন খলিফার মেয়ে আমতলী বকুল নেছা মহিলা কলেজের একাদশ শ্রেণির ছাত্রী মৌসুমির আকতার উর্মীর (১৭) সাথে নানা বারেক মুন্সির আয়োজনে একই ইউনিয়নের সোনাউটা গ্রামের মোশারেফ হোসেন হাওলাদারের ছেলে মো: জুয়েল হাওলাদারের সাথে (২৮) শুক্রবার বিকেল সাড়ে ৪ টায় বিয়ের দিন ক্ষন ঠিক হয়।

খবর পেয়ে আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সরোয়ার হোসেন শুক্রবার সকাল ১১টায় নানা বাড়িতে উপস্থিত হয়ে বাল্য বিয়ের কুফল সম্পর্কে উর্মীর নানা বারেক মুন্সি এবং মা ছানিয়াকে বুঝিয়ে বলার পর তারা তাদের ভুল বুঝতে পেরে নাতির বাল্য বিয়ে বন্ধের ঘোষনা দেন। মৌসুমির নানা বারেক মুন্সি বলেন, না বুইঝ্যা নাতির বাল্য বিয়া ঠিক করছিলাম। ইউএনও স্যার মোগো ভুল ধরাইয়া দিয়া নাতির বিয়া বন্ধ করায় মোরা একটি বড় ভুল থাইক্যা সইর‌্যা আসার সুযোগ পাইছি।

উর্মির মা ছানিয়া বেগম বলেন, মোরা আর এই ভুল করমু না। মাইয়া বড় অইলে হেইয়ার পর বিয়া দিমু। উর্মির মামা হানিফ তালুকদার বলেন, উর্মিকে আমরা এখন লেখা পড়া করাবো। তার পড়ে বিয়ের চিন্তা করবো। আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সরোয়ার হোসেন বলেন, না বুঝে মৌসুমির নানা এবং মা তাদের মেয়ের বিয়ে ঠিক করেছিল। বুঝিয়ে বলার পর তারা তাদের ভুল বুঝতে পেরে বিয়ে বন্ধ রেখেছে। এতে মেয়েটি বড় ধরনের বিপদের হাত থেকে রক্ষা পেয়েছে।

আমতলীতে গ্রাম আদালতের সচেতনতা বাড়াতে দিন ব্যাপী কর্মশালা ও র‌্যালী

বরগুনার আমতলীর কুকুয়া ইউনিয়নে গ্রাম আদালত সর্ম্পকে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে শুক্রবার সকাল ১০ টায় ইউনিয়ন পরিষদ হল রুমে ইউপি সদস্য ও সদস্যাদের ও স্থানয়ি গন্যমান্যদের নিয়ে দিন ব্যাপী এক কর্মশালা ও র‌্যালী অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার বিভাগ, ইউএনডিপি, ইউরোপিয়ান ইউনিয়নের সহযোগিতায় বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করন (২য় পর্যায়) প্রকল্পের আওতায় কুকুয়া ইউনিয়ন পরিষদ ও ওয়েভ ফাউন্ডেশনের মাধ্যমে এ কর্মশালা ও র‌্যালীর আয়োজন করে।

কুকুয়া ইউপি চেয়ারম্যান মো. বোরহান উদ্দিন আহমেদ মাসুম তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন, , ওয়েভ ফাউন্ডেশনের উপজেলা সম্বয়কারী মো. রকিবুল ইসলামসহ কর্মশালায় অংশগ্রহন কারীরা ।