বগুড়ায় নিসচা’র র‌্যালী ও মানববন্ধন

৬:৫৫ অপরাহ্ন | শুক্রবার, ডিসেম্বর ১, ২০১৭ দেশের খবর

এম নজরুল ইসলাম, বগুড়া প্রতিনিধি: নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী ১লা ডিসেম্বর। সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাফল্য ও গৌরবের ২৫ বছরে পদার্পণ উপলক্ষ্যে বগুড়ার নন্দীগ্রাম ও দুপচাঁচিয়া উপজেলায় র‌্যালী ও মানববন্ধন করেছে সংগঠনের নেতৃবৃন্দ।

শুক্রবার নিরাপদ সড়ক চাই (নিসচা) নন্দীগ্রাম উপজেলা কমিটির নেতৃবৃন্দের সমন্বয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর একটি র‌্যালী পৌর শহরের বিভিন্ন রাস্তা প্রদিক্ষন করে। র‌্যালীতে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন। এরপর নন্দীগ্রাম স্থানীয় বাসষ্ট্যান্ডে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

নিসচা’র উপজেলা সভাপতি ও আল-তৌফিক এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী বদরুদ্দোজা তৌফিকের সভাপতিত্বে ও নিসচা’র সাধারন সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচী বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম মন্ডল, সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান একে আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস লিপি, থানার এসআই আলী আকবর, নিসচা’র উপজেলা সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মতিনসহ সাংবাদিকবৃন্দ, সংগঠনের সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এদিকে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলার দুপচাঁচিয়া উপজেলায় নিরাপদ সড়ক চাই (নিসচা) আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী যথাযথভাবে পালিত হয়েছে। এউপলক্ষ্যে একটি বর্ণ্যাঢ র‌্যালী দুপচাঁচিয়া উপজেলার চত্ত্বর হতে বের হয়ে সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে স্থানীয় সিও অফিস যাত্রী ছাউনির মুক্ত মঞ্চে এসে শেষ হয়।

পরে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কেটে উপস্থিত সকলকে খাওয়ানো হয়। নিসচা’র উপজেলা কমিটির সভাপতি অসীম কুমার দাসের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক এনামুল হক টি রানার পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ও উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব ফজলুল হক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন থানার এসআই খায়রুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা সুজ্জাত আলী প্রমূখ।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ২২ অক্টোবর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রিয়তমা স্ত্রী জাহানারা কাঞ্চন চট্টগ্রামে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হবার পর ঐবছরেই ১লা ডিসেম্বর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রতিষ্ঠা করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) নামে এই সামাজিক সংগঠন, যার ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী।

বগুড়ায় মহাসড়কে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান অব্যহত
ঢাকা-বগুড়া-রংপুর জাতীয় মহাসড়কের চারমাথা ও গোদারপাড়াসহ আশপাশের এলাকায় কয়েকশ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। এসময় জাতীয় মহাসড়ক ছাড়াও বগুড়া-নওগাঁ সড়কের বগুড়া শহরের চারমাথা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে গোদারগাড়ি বাজার এলাকার দুই পাশের কয়েক শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

শুক্রবার বিকালে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের বগুড়া অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান জানান, দুর্ঘটনারোধ ও যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে সড়কের দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। এতে দুর্ঘটনা অনেকটা কমে আসবে। যানবাহন নির্বিঘেœ চলাচল করতে পারবে।

তিনি বলেন, একনেকে অনুমোদন হবার পর টাঙ্গাইলের এলেঙ্গা থেকে বগুড়া হয়ে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার দীর্ঘ জাতীয় মহাসড়কটি চার লেনে উন্নীতের কাজ শুরু হয়েছে। আগামী অর্থবছরে ওই প্রকল্পের বগুড়া অংশের কাজ শুরু হবার কথা রয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে এই উচ্ছেদ অভিযান শুরু হয়ে চলে বিকেল ৫ টা পর্যন্ত। বৃহস্পতিবারও এই অভিযান অব্যহত ছিল। উচ্ছেদ অভিযান পরিচালনা করেন সওজের উপ-সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব রহমান ফারুকী। অব্যহত অভিযানে বগুড়া-নাটোর মহাসড়কের শাজাহানপুর উপজেলার বিভিন্ন বাজারের শতশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

সড়ক বিভাগের কর্মকর্তারা জানান, উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ ও ব্যস্ত এই মহাসড়কের পাশ ঘেঁষে দীর্ঘদিন ধরে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। সড়ক বিভাগের জায়গা দখল করে গড়ে ওঠা এসব স্থাপনা সরানোর জন্য বারবার নির্দেশ দিয়েও কোনো কাজ হয়নি। তাই উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে।

১লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস উদযাপন উপলক্ষ্যে বগুড়ায় বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

শুক্রবার বগুড়া সিভিল সার্জন অফিস ও বগুড়া লাইট হাউসের আয়োজনে দিনব্যাপি বিশ্ব এইডস দিবস ২০১৭ উদযাপন করা হয়।দিবসটি উদযাপন উপলক্ষে ‘স্বাস্থ্য আমার অধিকার’ প্রতিপাদ্য শ্লোগান নিয়ে একটি বর্নাঢ্য র‌্যালী জেলা সিভিল সার্জন অফিস থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে। র‌্যালীতে সিভিল সার্জন অফিস এবং লাইট হাউস প্রধান কার্যালয় ও দি-গ্লোবাল ফান্ড প্রজেক্ট-এর সকল স্টাফসহ অন্যান্য সরকারি, বে-সরকারি কর্মকর্তাগণ অংশগ্রহন করেন। র‌্যালি শেষে বগুড়া সিভিল সার্জন অফিসে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন ডাঃ শামসুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, লাইট হাউসের নির্বাহী পরিচালক হারুন অর রশিদ। আলোচনা সভায় বিভিন্ন এনজিও সংগঠনের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ বক্তব্য রাখেন। সভা শেষে লাইট হাউস বগুড়া ডিআইসির উদ্যোগে শহরের সাতমাথায় একটি এইচআইভি/এইডস বিষয়ক তথ্য ও পরামর্শ কেন্দ্র স্থাপন করা হয়। দিনব্যাপি এই তথ্য ও পরামর্শ কেেেন্দ্র এইচআইভি এইডস বিষয়ক নানা তথ্য ও পরামর্শ প্রদান করা হয়।