সংবাদ শিরোনাম

ওবায়দুল কাদের সাহেব আমি রাজাকারের সন্তান নই: কাদের মির্জাসিলেটে সাংবাদিকতায় সফল নারী সুবর্ণা হামিদহিলিতে ৩ ভুয়া চিকিৎসকে ভ্রাম্যমাণ আদালতের কারাদন্ডমিনুসহ বিএনপির চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদনআত্মহত্যার ২ মাস পর ছড়ানো হলো স্কুলছাত্রীর আপত্তিকর ভিডিও, অভিযুক্ত পলাতকচট্টগ্রাম কারাগার থেকে পালানো আসামি রুবেল নরসিংদীতে গ্রেপ্তারবাস থেকে নারীকে ছুড়ে ফেলা সেই চালক-হেলপার গ্রেফতারছাগল চুরির ঘটনায় জড়িত নন- সংবাদ সম্মেলনে দাবি সেই ছাত্রলীগ নেতারযতদিন বেঁচে আছি, আমার এলাকার একটি লোক না খেয়ে থাকবে না: জেএইচএম ডিএমডিটেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২, সাড়ে ৩ লাখ ইয়াবা উদ্ধার

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

দেখে নিন, বিপিএলের শেষ চারের সমীকরণে যারা

৯:১১ অপরাহ্ন | শুক্রবার, ডিসেম্বর ১, ২০১৭ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক: চট্টগ্রাম পর্বের শেষ ম্যাচে ঢাকা ডায়নামাইটসকে ১২ রানের ব্যবধানে হারিয়েছিল কুমিলল্গা ভিক্টোরিয়ান্স। এই জয়ের ফলে এবারের বিপিএলে দ্বিতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত হয়েছে দলটির। নয় ম্যাচে পাওয়া সাতটি জয় আর ১৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে সবার ওপরে এখন তাদের অবস্থান। এর আগে শেষ চার নিশ্চিত করেছে দ্বিতীয় স্থানে থাকা খুলনা টাইটানসও। আর হারের বৃত্তে আটকা পড়ে শেষ চারের স্বপ্ন ভেঙে গেছে চিটাগাং ভাইকিংসের। ১০ ম্যাচে তাদের জয় মাত্র দুটি।

এই তিন দল বাদে টুর্নামেন্টের বাকি চার দলের সামনেই এখনও খোলা রয়েছে শেষ চারের পথ। ঢাকা ডায়নামাইটস, রংপুর রাইডার্স, রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্সের সামনে থাকা সেই পথটা অবশ্য খুব সহজ নয়। নিজেরা জিততে হবে, সঙ্গে অন্য দলের ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে। চলুন দেখে আসা যাক এই চার দলের সামনে থাকা সমীকরণগুলো

ঢাকা ডায়নামাইটস

দশ ম্যাচে পাঁচ জয় এবং বৃষ্টিতে পণ্ড একটি ম্যাচে পাওয়া এক পয়েন্টে ঢাকার মোট পয়েন্ট ১১। পয়েন্ট টেবিলে তাদের বর্তমান অবস্থান তৃতীয়। নিজেদের শেষ দুই ম্যাচে ঢাকার প্রতিপক্ষ যথাক্রমে রাজশাহী কিংস ও রংপুর রাইডার্স। কিংসদের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচটি ৬৮ রানের বড় ব্যবধানে জিতলেও রংপুরের বিপক্ষে খেলা প্রথম ম্যাচটিতে ঢাকা হেরেছিল ৩ রানে। নিজেদের বাকি দুই ম্যাচের একটিতে জিতলেই শেষ চারে জায়গা পাকা হয়ে যাবে ডায়নামাইটসদের। কিন্তু দুই ম্যাচেই যদি তারা হারে এবং রংপুর ও রাজশাহী যদি তাদের হাতে থাকা বাকি ম্যাচগুলো জেতে, তবে শেষ চার থেকে ছিটকে যাবে ঢাকা ডায়নামাইটস।

রাজশাহী কিংস

১০ ম্যাচে চারটি জয়ে রাজশাহী কিংসের পয়েন্ট ৮। পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে অবস্থান করছে দলটি। শেষ দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ ঢাকা ডায়নামাইটস ও চিটাগাং ভাইকিংস। এই দুই ম্যাচের দুটিতে জিতলেও শেষ চারের জন্য রাজশাহীকে তাকিয়ে থাকতে হবে ঢাকা ও রংপুরের ম্যাচগুলোর দিকে। সেক্ষেত্রে রংপুর যদি বাকি তিন ম্যাচের সবগুলোতে হারে তবে শেষ চার নিশ্চিত হবে রাজশাহীর। রংপুর যদি নিজেদের হাতে থাকা তিন ম্যাচের দুটিতে এবং ঢাকা যদি দুই ম্যাচের একটিতে জিতে যায় তবে নিজেদের বাকি দুই ম্যাচ জিতলেও ছিটকে যাবে রাজশাহী। ঢাকা নিজেদের বাকি দুই ম্যাচ হারলে, রাজশাহী বাকি দুই ম্যাচের সবগুলো জিতলে এবং রংপুর নিজেদের তিন ম্যাচের একটিতে জিতলে রাজশাহী ও রংপুরের রান রেট দেখা হবে।

রংপুর রাইডার্স

পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থাকা রংপুর রাইডার্সের সামনে রয়েছে এখনও তিনটি ম্যাচ। সে তিন ম্যাচই আবার শীর্ষ তিনটি দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স, খুলনা টাইটানস ও ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে। ঢাকাকে হারালেও বাকি দু’দলের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল রাইডার্সরা। নয় ম্যাচে পাঁচ জয় আর ১০ পয়েন্ট পাওয়া রংপুর নিজেদের বাকি তিন ম্যাচের দুটিতে জিতলেই নিশ্চিত করবে শেষ চার। যদি তিন ম্যাচের সবগুলোতেই তারা হারে, তবু শেষ চারের আশা টিকে থাকবে। তবে সেক্ষেত্রে রাজশাহী কিংসকে নিজেদের শেষ দুই ম্যাচের দুটিতে এবং সিলেট সিক্সার্সকে নিজেদের শেষ দুই ম্যাচের একটিতে হারতে হবে। তিন ম্যাচের মধ্যে রংপুর দুই ম্যাচে হারলে এবং রাজশাহী বাকি দুই ম্যাচেই জয় পেলে আসবে নেট রানরেটের হিসাব।

সিলেট সিক্সার্স

টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচের তিনটিতেই জিতেছিল সিলেট। কিন্তু এরপর আর দেখেনি জয়ের মুখ। বৃষ্টিতে এক ম্যাচ ভেসে যাওয়ায় তাদের মোট পয়েন্ট ৭, পয়েন্ট টেবিলে অবস্থান ষষ্ঠ। শেষ চারে যেতে হলে নিজেদের শেষ দুই ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং চিটাগাং ভাইকিংসের বিপক্ষে জিততেই হবে তাদের, সেক্ষেত্রে তাদের মোট পয়েন্ট হবে ১১। এরপর যদি রাজশাহী কিংস এবং রংপুর রাইডার্স নিজেদের বাকি ম্যাচগুলো হারে, সেক্ষেত্রে শেষ চারে যাবে সিলেট। কিন্তু দুই জয়েও লাভ হবে না যদি রংপুর নিজেদের বাকি তিন ম্যাচের যে কোনো একটি জিতে যায়।