ভারতের উচিত মুসলিমদের প্রতি আরও যত্নবান ও সহনশীল হওয়া: ওবামা


আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ভারতকে তার বিশাল মুসলিম জনগোষ্ঠির প্রতি আরও সহনশীল ও যত্নবান হতে হবে। গতকাল শুক্রবার নয়াদিল্লিতে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস আয়োজিত লিডারশিপ সামিটে অংশ নিয়ে এ আহ্বান জানান ওবামা।

ভারতজুড়ে ধর্মীয় সংখ্যালঘু বিভিন্ন সম্প্রদায়ের প্রতি ক্রমবর্ধমান বিমাতাসূলভ আচরণের প্রতি দৃষ্টি আকর্ষণ করে ওবামা বলেন, রাজনীতিবিদরা সমাজের বিদ্যমান চিন্তা ও মনোভাবের আয়নাস্বরূপ। ভারতের নানা সম্প্রদায় যদি বিভক্তি বিভাজনের শিকার হওয়ার কুফল থেকে বাঁচতে চায়, তাহলে তা একই চিন্তার রাজনীতিবিদদের হাতকে শক্তিশালী করে।’

ভারতের বিশাল মুসলিম জনগোষ্ঠির কথা উল্লেখ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, এখানকার মুসলিমরা যথেষ্ট সফল। তারা নিজেদেরকে অন্যদের মতোই ভারতীয় মনে করেন এবং এই সমাজের সবার সাথে মিশে আছেন। ভারতের উচিত মুসলিমদের প্রতি আরও যত্নবান ও সহনশীল হওয়া।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অনেক ক্ষেত্রে ভারতেও একটা বিকল্প চিন্তাধারা গড়ে উঠছে, যাতে সংকীর্ণ গোষ্ঠিকেন্দ্রিকতার বাহকরা তাদের অবস্থান জানান দিচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে ওবামা বলেন, ২০১৫ সালে প্রেসিডেন্ট হিসেবে ভারতে আমার শেষ সফরেও ধর্মীয় সহনশীলতার প্রতি গুরুত্ব দিতে অনুরোধ করেছিলাম। এখনও করছি।

◷ ৮:২৬ পূর্বাহ্ন ৷ শনিবার, ডিসেম্বর ২, ২০১৭ Uncategorized