মার্ক জাকারবার্গের বোনকে বিমানে ‘যৌন হয়রানি’

১২:২৫ অপরাহ্ন | রবিবার, ডিসেম্বর ৩, ২০১৭ আন্তর্জাতিক

আর্ন্তজাতিক ডেস্ক- ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের বোন রান্ডি জাকারবার্গ বিমানে যৌন হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। ২৯ নভেম্বর আলাস্কা এয়ারলাইনসের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্র থেকে মেক্সিকো যাওয়ার পথে ওই যৌন হয়রানির শিকার তিনি।

নিজের ফেসবুক পোস্টে তুলে দিয়ে রান্ডি লেখেন- আলাস্কা এয়ারলাইনসের ফ্লাইটে পাশে বসা যাত্রীর বারবার বলে যাওয়া কুরুচিপূর্ণ, আপত্তিকর ও যৌন হয়রানিমূলক মন্তব্যের পর ক্রুদ্ধ, বিরক্ত এবং অপমানিত বোধ করছি।

সহযাত্রীর এমন আচরণ নিয়ে বিমানকর্মীদের দৃষ্টি আকর্ষণ করলেও বিষয়টি তারা গুরুত্বের সঙ্গে নেয়নি বলে সিয়াটলভিত্তিক ওই উড়োজাহাজ কোম্পানির কাছে লিখিত অভিযোগও দিয়েছেন রান্ডি।

জাকারবার্গ মিডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রান্ডি ফেইসবুক পোস্টে বলেন, “লোকটি তাদের নিয়মিত যাত্রী বলে আমাকে জানিয়ে তারা তার সমস্ত আপত্তিকর আচরণকে ‘ওহ, তার মুখের কোনো লাগাম নেই’ বলে উড়িয়ে দেয়। লোকটিকে আরও পানীয় ঢেলে দিয়ে (তার মন্তব্যে) অস্বস্তি হলে আমি যেন বিমানের শেষ প্রান্তে গিয়ে বসি, সে পরামর্শও তারা আমাকে দেয়।”

ফ্লাইট অ্যাটেনডেন্টদের এমন আচরণে বিরক্ত রান্ডি বিমান কোম্পানিটির ব্যাপারে লেখেন, “আমরা এমন ব্যবসা সমর্থন করতে পারি না যা অন্যায়ভাবে এ ধরনের আচরণকে অনুমোদন করে এবং যাত্রীদের স্বাচ্ছন্দ্যের চেয়ে উত্ত্যক্তকারীর টাকার মূল্যায়ন বেশি করে।”

অভিযোগের বিষয়টি আলাস্কা এয়ারলাইনস গুরুত্বের সঙ্গে নিয়েছে বিমান কোম্পানিটির দুই কর্মকর্তারা তাকে ফোন জানানোর পর ওই পোস্টে আপডেট দিয়ে তাদের ধন্যবাদ দেন জাকারবার্গের বোন।

পোস্ট আপডেট করে রান্ডি জানান, অভিযুক্ত যাত্রীর ভ্রমণ সুবিধা সাময়িকভাবে স্থগিত করে আলাস্কা এয়ারলাইনসের পক্ষ থেকে ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে ওই দুই কর্মকর্তা তাকে ফোন করে জানিয়েছেন।

প্রথমেই ব্যবস্থা নিলে যেখানে এমন ঘটনা নাও ঘটতে পারত, সেখানে বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নেওয়ায় কোম্পানিটিকে ধন্যবাদ জানান তিনি।

সময়ের কণ্ঠস্বর/রবি