সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

কম্বোডিয়ার সঙ্গে ৯ সমঝোতা ও এক চুক্তি সই

১১:৪৮ পূর্বাহ্ন | সোমবার, ডিসেম্বর ৪, ২০১৭ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- দক্ষিণ পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়ার সঙ্গে নয়টি সমঝোতা ও একটি চুক্তি স্মারক সই করেছে বাংলাদেশ। এসব চুক্তি ও সমঝোতার আওতায় বাণিজ্য-বিনিয়োগ, পর্যটন ও তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করবে দুই দেশ।

আজ সোমবার সকালে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটির রাজধানী নমপেনে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

চুক্তি সইয়ের আগে দুই সরকার প্রধান একান্তে বৈঠক করেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট নিরসনে কম্বোডিয়াকে বাংলাদেশের পাশে থাকার আহবান জানান। চুক্তি স্বাক্ষরের পর শেখ হাসিনা ও হুন সেন যৌথ বিবৃতিতে দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সমস্যার কথা তুলেন। তিনি বলেন, মিয়ানমার থেকে বিভিন্ন সময়ে বাস্তুচ্যুত হয়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আমরা তাদের সাধ্যমতো আশ্রয়, খাদ্য দিচ্ছি।

তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশ ও মিয়ানমার কাজ করে যাচ্ছে। এরই মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। আমি রোহিঙ্গাদের সুষ্ঠুভাবে প্রত্যাবাসনের জন্য কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করছি।

কম্বোডিয়ার সঙ্গে চুক্তির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এসব চুক্তি দুই দেশের সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এসব চুক্তির মাধ্যমে দু’দেশের সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হবে বলেও আশা প্রকাশ করেন।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ (এফবিসিসিআই) এবং কম্বোডিয়ান চেম্বার অব কমার্স’র সহায়তায় দুই দেশের মধ্যে এ চুক্তি সই হয়।

সমঝোতা স্মারকগুলোর মধ্যে রয়েছে-পর্যটন ক্ষেত্রে সহযোগিতা; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা; জয়েন্ট ট্রেড কাউন্সিলের অধীনে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সহযোগিতা; ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে সহযোগিতা ও অংশীদারিত্ব; বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং রয়্যাল একাডেমি অব কম্বোডিয়ারের মধ্যে একাডেমিক পর্যায়ে সহযোগিতা এগিয়ে নিতে সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও কম্বোডিয়া।

বাকি সমঝোতা স্মারকগুলো হয়েছে- মুক্তিযুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ এবং স্মৃতি চিহ্ন সংরক্ষণে সহযোগিতা; মৎস্য ও অ্যাকুয়াকালচার খাতে সহযোগিতা; শ্রম ও কারিগরি প্রশিক্ষণ খাতে সরকারি পর্যায়ে সহযোগিতা; বিনিয়োগ প্রসারে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও কাউন্সিল ফর দি ডেভেলপমেন্ট অব কম্বোডিয়ার মধ্যে সহযোগিতার বিষয়ে।

রবি

কারওয়ান বাজারে ভয়াবহ আগুন

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

৩০ মার্চ খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

আমি অবশ্যই টিকা নেব: প্রধানমন্ত্রী

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

নাসির-তামিমার বিয়ে নিয়ে মানববন্ধন!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১