ডিএনসিসির মেয়র পদ শূন্য ঘোষণা


সময়ের কণ্ঠস্বর- ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদ শূন্য ঘোষণা করে আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। ডিএনসিসির মেয়র আনিসুল হক মারা যাওয়ায় পরিপ্রেক্ষিতে এ আদেশ জারি করা হলো।

আজ সোমবার পদ শূন্য ঘোষণার প্রজ্ঞাপন প্রকাশের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন মন্ত্রণালয় সংশ্লিষ্টরা। আজই প্রজ্ঞাপন প্রকাশের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ পদ শূন্য ঘোষণা করা হবে বলে জানিয়েছে তারা।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ বলেছেন, গত ৩ ডিসেম্বর এই পদ শূন্য ঘোষণা করা হয়েছে। গতকালের তারিখেই গেজেট প্রকাশ হবে। আইন অনুযায়ী নির্বাচন কমিশন ৯০ দিনের মধ্যেই এ পদে নির্বাচন দেবে।

তিনি বলেন, আনিসুল হক ঢাকা সিটি কর্পোরেশনের ইতিহাসে সবচেয়ে সফল মেয়র। তার উদ্যোগে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আধুনিক সিটিতে রূপান্তর শুরু করেছিল। তেজগাঁও, গাবতলীকে তিনি বদলে দিতে শুরু করেছিলেন।

ডিএনসিসির মেয়র আনিসুল হক বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটের দিকে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। শনিবার সকালে বাংলাদেশ বিমানযোগে তার মরদেহ ঢাকায় আনা হয়। পরে বাদ আসর আর্মি স্টেডিয়ামে জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়।

এর আগে রোববার নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার আইনী বাধ্যবাধকতা রয়েছে। প্রজ্ঞাপনটি হাতে পেলে নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।’

রবি

◷ ৪:১১ অপরাহ্ন ৷ সোমবার, ডিসেম্বর ৪, ২০১৭ জাতীয়