হুতিদের হামলায় ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট নিহত: আল-আরাবিয়া টিভি

৯:৫৩ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ৪, ২০১৭ Breaking News, আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ নিহত হয়েছেন। রাজধানী সানা থেকে পালিয়ে মারিব শহরে যাওয়ার পথে সোমবার তিনি নিহত হন। সালেহর দলের বরাত দিয়ে সৌদি আরবের আল-আরাবিয়া টিভি সোমবার এ খবর জানিয়েছে।

আল-আরাবিয়া জানায়, সালেহ স্পাইনার বুলেটে নিহত হয়েছেন। হুতিদের প্রকাশ করা একটি ভিডিওতে সালেহ সদৃশ একটি মৃতদেহ দেখা গেছে। সেটি ধূসর রঙের কাপড় পরানো ছিল এবং একটি লাল কম্বলে করে নিয়ে যাওয়া হচ্ছিল। লাশের মাথার একপাশে গভীর ক্ষতও দেখা গেছে।

ইয়েমেনের হুতি পরিচালিত স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বেতার কেন্দ্র প্রথমে সালেহ নিহত হওয়ার খবর জানালেও তার দল রয়টার্সের কাছে মৃত্যুর খবর অস্বীকার করে।

দলের পক্ষ থেকে বলা হয়, আনসারুল্লাহ গুজব রটাচ্ছে। সালেহ সৌদি আরবের সহযোগিতায় বহু বছর ধরে ইয়েমেনের ক্ষমতায় ছিলেন।

সালেহের সঙ্গে তার কয়েকজন সহযোগীও প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। এর আগে খবর এসেছিল বোমা দিয়ে সালেহর বাড়ি উড়িয়ে দেওয়া হয়েছে।

আলী আব্দুল্লাহ সালেহ নিহত হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর সানার অধিবাসীরা মিষ্টি বিতরণের মাধ্যমে উল্লাস প্রকাশ করেছে বলে জানানো হয়েছে। গত পাঁচ দিনের সংঘর্ষে সানায় অন্তত ১২৫ জন নিহত ও ২৩৮ জন আহত হয়েছে।

উল্লেখ্য, ইয়েমেনে গত তিন বছর ধরে চলা গৃহযুদ্ধে ইরান সমর্থিত শিয়া হুতি বিদ্রোহীদের সমর্থন দিয়েছিলেন সালেহ ও তার অনুগত বাহিনী।

কিন্তু গত বুধবার রাজধানী সানায় সালেহ অনুগত বাহিনীগুলোর সঙ্গে হুতি বিদ্রোহীদের সংঘাত শুরু হয়। হুতি যোদ্ধারা শহরটির প্রধান মসজিদ চত্বরে জোর করে প্রবেশ করেছে, সালেহ অনুগতরা এমন অভিযোগ তোলার পর উভয়পক্ষের মধ্যে তুমুল লড়াই শুরু হয়।