ঢাকায় এলো ‘রোবট সোফিয়া’, থাকবে গুলশানের পাঁচতারা হোটেলে

১২:৩৪ অপরাহ্ন | মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০১৭ বিজ্ঞান ও প্রযুক্তি, স্পট লাইট

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- দেশের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে অংশ নিতে উন্নত বুদ্ধিমত্তার অধিকারী রোবট সোফিয়া ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছে। আজ মঙ্গলবার ভোরে একটি বাক্সের ভেতরে করে ঢাকায় আসে রোবট সোফিয়া।

 

তার সঙ্গে বাংলাদেশে এসেছেন নির্মাতা ডেভিড হ্যানসন। সোফিয়ার দেহের বিভিন্ন অংশ খুলে খণ্ড-খণ্ডভাবে বাক্সবন্দি করে ঢাকায় আনা হয়েছে। তার আগমন উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তাদের মধ্যে ছিল ব্যাপক কৌতুহল। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরের প্রস্তুতিও ছিল চোখে পড়ার মতো।

হংকং থেকে ছেড়ে আসা ড্রাগন এয়ারের একটি ফ্লাইটে আজ মঙ্গলবার ভোরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সোফিয়া। বাংলাদেশের সোফিয়া থাকবে গুলশানের একটি পাঁচতারা হোটেলে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগামীকাল বুধবার সারা দিন ব্যস্ত সময় পার করবে সোফিয়া। সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া।

তবে সকালে কেউ তার সাক্ষাৎ পাবে না। বিকেলে সোফিয়ার সঙ্গে দেখা করতে পারবে যে কেউ নিবন্ধন করার শর্তে। তার সাক্ষাৎ পেতে আয়োজন করা হয়েছে ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠানের। সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবে সোফিয়া।

উল্লেখ্য, রিয়াদে গত অক্টোবর মাসে এক অনুষ্ঠানে রোবটটি প্রদর্শন করা হয়েছিল। প্রদর্শনীতে উপস্থিত শত শত প্রতিনিধি রোবটটি দেখে এতোটাই মুগ্ধ হন যে সেদিনই এটিকে সৌদি নাগরিকত্ব দেয়া হয়। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণা পায় রোবট সোফিয়া।

সোফিয়া নানা বিষয়ে অসংখ্য প্রশ্নের উত্তর দিতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভাণ্ডারে যুক্ত থাকে সে।

সময়ের কণ্ঠস্বর/রবি