হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী আজ

১০:২৭ পূর্বাহ্ন | মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০১৭ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর: গণতন্ত্রের মানসপুত্র, উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে আজ মঙ্গলবার। ১৮৯২ সালে পশ্চিমবঙ্গে মেদিনীপুরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেওয়া এই রাজনীতিবিদ ১৯৬৩ সালের এই দিনে লেবাননের একটি হোটেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

রাজধানীর হাইকোর্টের পাশে তিন নেতার মাজারে প্রখ্যাত এই নেতার সমাধি। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে আওয়ামীলীগ। আজ সকাল আটটায় হাইকোর্ট সংলগ্ন মাজারে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাতে অংশগ্রহণ করেন নেতৃবৃন্দ। এ ছাড়াও আলোচনা সভা, কোরআন খানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলের গণতন্ত্রকামী মানুষের পক্ষে আপাদমস্তক রাজনীতিবিদ। ১৯৪৭ সাল পরবর্তী সময়ে পাকিস্থানী সামরিক জান্তাদের শোষণের বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন তিনি। ৫২-র ভাষা আন্দোলনে বাঙ্গালী জাতীয়তাবাদী চেতনা উন্মেষে তাঁর ভূমিকা ছিল অগ্রগণ্য। যুক্তফ্রন্ট গঠনের মূল উদ্যোক্তা ছিলেন তিনি। এ জন্য তাঁকে `গণতন্ত্রের মানসপুত্র` আখ্যা দেওয়া হয়।

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর এই বলিষ্ঠ নেতৃত্বের প্রতি শ্রদ্ধা রেখে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সোহরাওয়ার্দী আজীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করে গেছেন। সোহরাওয়ার্দীর নেতৃত্বে অসাধারণ বলিষ্ঠতা, দৃঢ়তা ও গুণাবলী জাতিকে সঠিক নির্দেশনা দিয়েছে। গণতন্ত্র, ন্যায়, আইন ও বিচার প্রতিষ্ঠায় তিনি অসাধারণ ভূমিকা রেখেছেন।