‘গবেষণা পদ্ধতি’ নিয়ে নানা দিক বিষয়ে বেরোবিতে ওয়াজেদ ইনস্টিটিউটের সেমিনার

৭:০৩ অপরাহ্ন | শুক্রবার, ডিসেম্বর ৮, ২০১৭ দেশের খবর, শিক্ষাঙ্গন

এইচ.এম নুর আলম, বেরোবি প্রতিনিধি:
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর আয়োজনে ‘গবেষণা পদ্ধতির নানা দিক: মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বিনিময়’ শীর্ষক ১৯ ও ২০তম সেমিনার সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টায় এবং ১২টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে এ দুটি সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ আনুষ্ঠানিকভাবে সেমিনার দুটির উদ্বোধন করেন। সেমিনাটির প্রধান আলোচক ছিলেন নিবার্হী সেল, বেসরকারী ইপিজেড, প্রধানমন্ত্রীর কার্যালয় এর মহাপরিচালক মো: খলিলুর রহমান।

অপরদিকে ‘গবেষণা পদ্ধতির সমস্যা ও সম্ভাবনার নানা দিক’ শীর্ষক সেমিনাটির প্রধান আলোচক ছিলেন জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির (এনএপিডি) পরিচালক (প্রশিক্ষণ) ড. মো: নূরুজ্জামান ।

সেমিনার দুটি সঞ্চালনা করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. প্রসন্নজিৎ সরকার।
উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, ‘ইন্সটিটিউটের সকল গবেষক যাতে গবেষণা পদ্ধতির উপর বিস্তৃত জ্ঞান অর্জন করতে পারে এই সকল সেমিনার গুলোর মূল লক্ষ্য সেটাই। তিনি বিশ্বাস করেন এর মধ্যদিয়ে ইন্সটিটিউটের গবেষকরা তাঁদের কাক্ষিত লক্ষ্যে পৌঁছবে’ ।

প্রধান দুই আলোচক তাঁদের নিজ নিজ বক্তব্যে বিষয় ও তথ্যনির্ভর বক্তব্য উপস্থাপন করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের সমাধান দেন, একই সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই সকল সেমিনার আয়োজনের জন্য ধন্যবাদ জানান ।
সেমিনার গুলোতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকসহ সেমিনারে অংশগ্রহণ করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর রিসার্চ ফেলোসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং ইন্সটিটিউট এর কর্মকর্তাবৃন্দ।

বেরোবিতে ইংরেজি ভার্সনে জার্নালের মোড়ক উন্মোচন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) লোকপ্রশাসন বিভাগে ইংরেজি ভার্সনে প্রকাশিত জার্নালের মোড়ক উন্মোচন করা হয়েছে । আজ শুক্রবার বেলা পৌনে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে এই মোড়ক উন্মোচন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে জার্নালটির সম্পাদক উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২১টি বিভাগ থেকেই পর্যায়ক্রমে প্রতি তিন মাসে বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতেই জার্নাল প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে এবং তা অব্যাহত থাকবে ।’

লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক জুবায়ের ইবনে তাহের এর সঞ্চালনায় জার্নালটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উন্মোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উপ-উপাচার্য প্রফেসর ড. আবুল কাসেম মজুমদার ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নিবার্হী সেল, বেসরকারী ইপিজেড, প্রধানমন্ত্রীর কার্যালয় এর মহাপরিচালক মো: খলিলুর রহমান এবং জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির (এনএপিডি) পরিচালক (প্রশিক্ষণ) ড. মো: নূরুজ্জামানসহ লোকপ্রশাসন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ ।

উল্লেখ্য, এর আগে এই বিভাগ থেকে আরোও দুটি জার্নাল প্রকাশিত হয়েছে । এটি প্রথম সংখ্যার ইংলিশ ভার্সন । এতে ৬টি প্রবন্ধ স্থান পেয়েছে ।