গাজীপুরে আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদের কমিটি গঠন: খোকন সভাপতি, অর্জুন সম্পাদক

১১:২১ পূর্বাহ্ন | শনিবার, ডিসেম্বর ৯, ২০১৭ ঢাকা, দেশের খবর

পলাশ মল্লিক, স্টাফ করেসপন্ডেন্ট- আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদের ৩ বৎসর মেয়াধী গাজীপুর মহানগর কমিটি গঠন করা হয়েছে। মহানগরের সালনা উচ্চ বিদ্যালয়ের হলরুমে মহানগরের রবিদাস সম্প্রদায়ের সদস্যদের উপস্থিতিতে সর্বসন্মতিতে এ কমিটি গঠন করা হয়।

শুক্রবার (৮ডিসেম্বর ২০১৭) বিকালে পবিত্র গীতা পাঠের মধ্যে দিয়ে আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদের কমিটি গঠন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি গৌতম রবিদাস (সহযোগী অধ্যাপক), বিশেষ অতিথি সহ-সভাপতি রাজকুমার রবিদাস ভুলু, যুগ্ম মহাসচিব রঞ্জন রবিদাস রঞ্জু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খোকন রবিদাস (আহবায়ক গাজীপুর জেলা শাখা আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদ)।

আলোচনায় অংশগ্রহন করেন, রোভারপল্লী কিন্ডারগার্টেন এর প্রধান শিক্ষক অনন্ত বর্মন, সময়ের কন্ঠস্বরের স্টাফ করেসপন্ডেন্ট পলাশ মল্লিক, সন্তোষ কুমার রবিদাস, সংকর রবিদাস (প্রভাষক) প্রমুখ।

আলোচনায় স্থান পায় বর্তমান রবিদাস সম্প্রদায়ের সামাজিক মর্যাদা, শিক্ষা, ব্যবসা বানিজ্যসহ নানা বিষয়। বক্তারা বলেন, সামাজিকভাবে অনেক ছোট করে দেখা হয় রবিদাস সম্প্রাদায়কে। অথচ পেশাগত কারণেই সমাজ বসবাস করা আর দশটা সম্প্রদায়ের মতোই জীবন যাপন করার অধিকার আছে রবিদাস সম্প্রদায়ের সদস্যদের। এ সম্প্রদায়ের সদস্যরা বর্তমানে সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠানে কর্মকর্তা হিসেবে সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

সুশিক্ষায় শিক্ষিত হয়ে নিজ পেশাতেটিতেও যে সন্মানের সাথে কাজ করে জাতীয় অর্থনীতিতে তারা গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে পারে সে বিষয়টিও আলোচনাতে উঠে আসে।

আলোচকরা আরো বলেন, রবিদাস সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা, নিজেদের সন্তানদের শিক্ষারমান উন্নয়নে আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদ ভুমিকা রাখবে বলে আশা করছি।

আলোচনা সভা শেষে আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদ মহানগর কমিটি গঠন করা। নবনির্বাচিত কমিটিতে সভাপতি নির্বাচিত হন খোকন রবিদাস এবং সাধারণ সম্পাদক অর্জুন রবিদাস খোকন।

কমিটির নির্বাচিত অন্যরা হলেন, সহসভাপতি রাজমহন রবিদাস, মহললাল রবিদাস, সহ-সাধারণ সম্পাদক অরুন রবিদাস, রবি বাবু রবিদাস, সাংগঠনিক সম্পাদক সনজিত রবিদাস, সহ-সাংগঠনিক সম্পাদক উত্তম রবিদাস, শুভ রবিদাস, প্রচার সম্পাদক রুবেল রবিদাস, দ্বিপদাস রবিদাস আর উপদেষ্টা নির্বাচিত হয়েছেন বিশিষ্ঠ মুক্তিযোদ্ধা লাল মহন রবিদাস, খগেশ রবিদাস, ক্ষীরমহন রবিদাস, জহরলাল রবিদাস।

নতুন কমিটিকে স্বাগত জানিয়েছেন আন্তর্জাতিক রবিদাস উন্নয়ন পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি গৌতম রবিদাস বক্তব্য রাখেন।

সময়ের কণ্ঠস্বর/রবি