বাংলাদেশের যে পাঁচ জেলায় সবচেয়ে বেশী বজ্রপাত হয়

১:৫৮ অপরাহ্ণ | মঙ্গলবার, মে ১, ২০১৮ Breaking News, আলোচিত বাংলাদেশ, তথ্য জাদুঘর

সময়ের কণ্ঠস্বর- সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে বজ্রপাতে হতাহতের সংখ্যা বেড়ে গেছে। এতে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বেড়েছে। চলতি বছরের গত দেড় মাসে অন্তত ৬২ জন নিহত হয়েছেন। এদের মধ্যে সবচেয়ে বেশি নিহত হওয়ার ঘটনা ঘটেছে সুনামগঞ্জ জেলায়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ২০১০ থেকে এ পর্যন্ত বজ্রপাতের সংখ্যা ও প্রাণহানির হিসাবে সুনামগঞ্জ জেলায় সর্বোচ্চ বজ্রপাত হয়েছে। গত ১৬ বছরে মোট বজ্রপাতের মধ্যে ৪ দশমিক ৮২ শতাংশই ঘটে এই জেলায়। এরপরই আছে সিলেট (৪ দশমিক ৩৬ শতাংশ), রাঙামাটি (৩ দশমিক ৬০ শতাংশ), নেত্রকোনা (৩ দশমিক ৩৬ শতাংশ) এবং দিনাজপুর (২ দশমিক ৬৬ শতাংশ)।

আর সবচেয়ে কম আক্রান্ত পাঁচটি জেলা হচ্ছে, বরগুনা (শূন্য দশমিক ৩১ শতাংশ), মেহেরপুর (শূন্য দশমিক ৩২ শতাংশ), ঝালকাঠি (শূন্য দশমিক ৩৭ শতাংশ), জয়পুরহাট (শূন্য দশমিক ৪৯ শতাংশ) ও চুয়াডাঙ্গা (শূন্য দশমিক ৫২ শতাংশ)।

তবে আবহাওয়াবিদরা বলছেন, বজ্রপাত কখন ও কোথায় পড়বে, এর কোনো নিশ্চয়তা নেই। দুর্যোগপ্রবণ বাংলাদেশের ৬৪ জেলাতেই বজ্রঝুঁকি রয়েছে।

এদিকে সরকারের উদ্যোগে বজ্রপাত প্রবণ ৮ স্পটে ৮টি ‘লাইটিং ডিটেক্টর’ স্থাপন করা হয়েছে। প্রতিটি ডিটেক্টর ২ হাজার ৫০০ বর্গ কিলোমিটারের মধ্যে বজ্র ফ্লাশ করলেই তা রেকর্ড করবে।

এ ছাড়া তালগাছ রোপণ, একতলা আশ্রয়কেন্দ্র নির্মাণ ও মোবাইলফোন টাওয়ারের আদলে টাওয়ার বসানোর উদ্যোগও নিয়েছে সরকার।

Loading...