ঈদ যাত্রায় বাসের অগ্রিম টিকিট পেতে ‘যুদ্ধ’ শুরু ৩০ মে

৮:৩৬ অপরাহ্ন | শনিবার, মে ২৬, ২০১৮ আলোচিত বাংলাদেশ

মহিবুল্লাহ্ আকাশ, সময়ের কণ্ঠস্বর :: ঈদ বাংলাদেশের সবচেয়ে বড় উৎসব, ধর্মীয় অনুশাসন কিংবা দীর্ঘদিন দূরে থাকার পর পরিবারের সাথে মেলবন্ধন হবার সুযোগের একটি নাম। কিন্তু এ উৎসবে তো সবাই নাড়ীর টানে ঘরে ফিরতে চায়!

এতেই বাঁধে বিপত্তি, কেননা ঈদযাত্রায় ঘরে ফেরা মানুষদের তুলনায় আমাদের পরিবহনের সংখ্যা যে একেবারেই অপ্রতুল। তাইতো, টিকিট সংগ্রহের সময় পড়ে যায় লম্বা লাইন, কেউ কেউ ভোরে দাড়িয়ে টিকিট পান পর দিন দুপুরে কিংবা লাইন শেষে কাউন্টার থেকে জানতে পারলেন টিকিট শেষ! আর যারা পান তাদের মুখে যেন যুদ্ধ জয়ের হাসি! তো বলাই যায় এটাও একটা যুদ্ধ? ঘরে ফেরার যুদ্ধ বছর ঘুরে শুরু হচ্ছে আবারও।

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে ১ জুন থেকে। ট্রেনের টিকিট বিক্রির একদিন আগে শুরু হচ্ছে বাসের অগ্রীম টিকিট বিক্রি। সড়কপথে যাত্রানির্ভর মানুষজন এবারের ঈদে ঘরেফেরার জন্য বাসের অগ্রিম টিকেট পাবেন বুধবার (৩০ মে) থেকে।

বৃষ্টি ও সড়কের বেহাল দশার বিষয়টি বিবেচনায় এবার একটু আগে থেকেই অগ্রিম টিকেট বিক্রি শুরু হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সোহেল তালুকদার।

তিনি গণমাধ্যমকে জানান, দূরপাল্লার পরিবহন মালিকদের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে অনুরোধ জানানো হয়েছে। ৩০ মে বিক্রি হবে ৭ জুন যাত্রার টিকেট। যাত্রীদের চাহিদা অনুসারে কাউন্টারে টিকিট অবশিষ্ট থাকা পর্যন্ত বিক্রি চলবে।

প্রসঙ্গত, রাজধানীর তিনটি বাস টার্মিনাল সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী থেকে দূরপাল্লার বাস চলাচল করে থাকে। ধারণা করা হচ্ছে, এবার ১২ থেকে ১৪ জুনের যাত্রার টিকিটের বেশি চাহিদা হবে।

তবে ব্যক্তি বা গ্রুপের আওতাধীন পরিবহনগুলো অগ্রীম টিকিট বিক্রির ব্যাপারে সিদ্ধান্ত নিলেও বিআরটিসি বাস কর্তৃপক্ষ এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।