আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে প্রথমবারের মত পদক জয় করলো বাংলাদেশ!

২:৩৬ অপরাহ্ন | রবিবার, জুলাই ২২, ২০১৮ ফিচার, সাফল্যের বাংলাদেশ

সাফল্যের বাংলাদেশ ডেস্ক :: আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে প্রথমবারের মত কোনো পদক অর্জন করেছে বাংলাদেশ। ইরানে প্রথমবারের মত অনুষ্ঠিত ২৯তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে (আইবিও) ব্রোঞ্জ পদক জয় করেছে বাংলাদেশের প্রতিযোগী আদিত্য নাগ। তেহরানের আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে রোববার অলিম্পিয়াডের ফল ঘোষণা করা হয় এবং পদক বিতরণ করা হয়।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের আর যারা অংশগ্রহণ করেছিলেন, তারা হলেন- বায়েজিদ মিয়া, তামজিদ হোসাইন তানিম, প্রকৃতি প্রজুতি তুষ্টি। এই অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিযোগীদের মধ্যে বয়সের দিক থেকে সর্বকনিষ্ঠ আদিত্য।

এবারের প্রতিযোগিতায় বাংলাদেশসহ ৭১ দেশ অংশগ্রহণ করছে। প্রতি দেশ থেকে চার প্রতিযোগী এবং দুজন লিডার অংশ নিয়েছেন। অবশ্য কোনো কোনো দেশ থেকে কয়েকজন জুরিও অংশগ্রহণ করেছেন। এবারের প্রতিযোগিতার মাধ্যমে রেকর্ড সৃষ্টি হয়েছে।

 

আইবিওর ৭৮ সদস্য দেশের মধ্যে ৭১ জন এবারের ১৭ জুলাই থেকে শুরু হওয়া সাত দিনের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। ওয়াশিংটনের নিষেধাজ্ঞার ফলে ইরানে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড বা আইবিও ২০১৮-এ অংশ নিতে পারেনি আমেরিকার প্রতিযোগিতারা।