• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

জনগণ ভোট দিলে আছি, না দিলে নাই: প্রধানমন্ত্রী


সময়ের কণ্ঠস্বর- প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের সময় শেষ। আগামী ডিসেম্বরে নির্বাচন। জনগণ ভোট দিলে আছি, না দিলে নেই। এ জন্য কোনো আক্ষেপ নেই। তবে দেশটাকে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছি সেটা যেন অব্যাহত থাকে।

সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জনপ্রশাসন পদক-২০১৮ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

২০১৬ সাল থেকে চালু হয় এই পদক। এবার তৃতীয়বারের মতো পদক দেয়া হচ্ছে। বিভিন্ন মন্ত্রণালয় এবং মাঠ পর্যায়ে সরকারের প্রকল্প বাস্তবায়ন করে সাফল্যের পুরস্কার স্বরূপ এই পদক দেয়া হয়।

অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, পঁচাত্তরের পর একটা রক্তাক্ত অবস্থা বারবার বিরাজ করেছে। যা বাংলাদেশের অগ্রযাত্রাকে বারবার বাধাগ্রস্ত করেছে।

সরকারি কাজে মেধা, দক্ষতার পাশাপাশি উদ্ভাবনী শক্তি ব্যবহারেরও পরামর্শও দেন প্রধানমন্ত্রী। বলেন, ‘কাজে জটিলতা থাকবেই। এক সময় প্রচলিত ছিল লাল ফিতার দৌরাত্ম্য। এখন লাল ফিতা ব্যবহার হয় না, সাদা ফিতা ব্যবহার হয়। কিন্তু সাদা ফিতা ব্যবহার হলেই যে কাজের গতি দ্রুত হয়, সেটা না। কাজেই এই লাল ফিতা এখনও প্রচলিত আছে।’

‘এই দৌরাত্ম্য যেন না থাকে। কোনো কাজ যেন থেমে না থাকে, কোনো কাজ যেন পড়ে না থাকে। আপনাকে একটা ফাইল দেয়া হলো, আচ্ছা ঠিক আছে, এটা পড়ে থাকল হারিয়েও গেল, ভুলেও গেলাম, সেটা যেন না হয়।’

তিনি বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে অনেক সমস্যার সম্মূখীন হতে হয়েছে। জাতির পিতা মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। সাড়ে তিন বছর যেতে না যেতেই সদ্য স্বাধীনতাপ্রাপ্ত একটি দেশকে যখন তিনি গড়ে তুলেছেন। উন্নয়নের পথে অর্থনৈতিক অগ্রগতির পথে তিনি যাত্রা শুরু করেছেন ঠিক সেই সময়ে এল চরম আঘাত। জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হল। এ হত্যাকাণ্ডটা বাংলাদেশের জন্য কতবড় আঘাত তা জাতি উপলদ্ধি করেছে।

প্রধানমন্ত্রী বলেন, এই ৭৫-এর পনেরো আগস্টের পর সংবিধান লংঘন করে হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতা দখল করা এবং ক্ষমতাকে ঘিরে নিজেদের ভাগ্য গড়ার দিকে ক্ষমতাসীনদের নজর ছিল তা দেশের দিকে ছিল না।

◷ ১:৪৭ অপরাহ্ন ৷ সোমবার, জুলাই ২৩, ২০১৮ ফিচার