এবার বিশ্বকাপ থেকে প্রাপ্ত অর্থ দিয়ে মসজিদ তৈরী করবেন ফ্রান্সের দেম্বেলে!

৩:৫৭ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ২৪, ২০১৮ খেলা

স্পোর্টস্ আপডেট ডেস্ক :: সদ্যই বিশ্বকাপ জয়ী দলের তারকার তকমা পেয়েছেন উসমান দেম্বেলে। এরই মধ্যে আবারো সমর্থকদের মন জিতে নিলেন ফ্রান্সের তরুণ এই স্ট্রাইকার। এবারের বিশ্বকাপের আয় করা অর্থ উত্তর পশ্চিম আফ্রিকা মহাদেশের ইসলামী দেশ মৌরিতানিয়ার দিয়াগুলি অঞ্চলে একটি মসজিদ নির্মাণে অর্থ দান করার ইচ্ছে পোষণ করেন দেম্বেলে।

ফ্রান্সের ভারননে জন্ম নেয়া দেম্বেলের পূর্বপুরুষরা আফ্রিকান। তার মা-বাবা দু’জনেই আফ্রিকায় জন্ম নিয়েছেন। যেখানে তার বাবা মালি এবং মা মৌরিতানিয়া ও সেনেগালের বংশদ্ভোত।

আর দেম্বেলে হচ্ছেন বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের ২৩ সদ্যেসের অন্যতম ১৫ জনের একজন, যিনি আফ্রিকান আদি। ২১ বছর বয়সী দেম্বেলে রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্কের বিপক্ষে মাঠে নামেন ফরাসিদের হয়ে। ফরাসি ক্লাব রেঁনের হয়ে ক্যারিয়ার শুরু করা এই তারকা জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ট হয়ে বর্তমানে বিশ্বসেরা ক্লাব বার্সেলোনাতে খেলছেন। এদিকে ৪ মিলিয়ন জনগনের মৌরিতানিয়াকে পুরোপুরি মুসলিম অধ্যুষিত দেশ হিসেবে চেনা হয়।

যেখানে ১৯৬০ সালে এই ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করেছিল দেশটি। দেম্বেলের আগে অবশ্য বিশ্বকাপে অর্জিত সব অর্থ দাতব্য সংস্থায় দান করার ঘোষণা দেন ফ্রান্সের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। তিনি বিশ্বকাপে উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতেন।