রসেভরা মিষ্টি খাজা তৈরির সহজ রেসিপি

১২:০৯ অপরাহ্ন | বুধবার, জুলাই ২৫, ২০১৮ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: রসেভরা মিষ্টি খাজা, খেতে অনেক মজা। বানানো একদম সোজা। বিভিন্ন দোকানে রসেভরা মিষ্টি খাজা কিনতে পাওয়া যায়।

চলুন জেনে নেওয়া যাক রসেভরা মিষ্টি খাজা রেসিপিটি –

উপকরনঃ
খামির তৈরির জন্যঃ

ময়দাঃ ২কাপ
তেল / ঘিঃ ৪ টেবিল চামচ
লবনঃ ১/৪ চা চামচ
বেকিং পাউডারঃ ১/৪ চা চামচ (না দিলেও হবে।)
পানিঃ ১/২ কাপ

পার্শ্ব কাজঃ

একটি বড় বাটিতে ময়দা, বেকিং পাউডার, লবন নিন। ময়দাতে তেল দিয়ে দু’হাতে ভালো করে মেখে নিন। এরপর ১/২ কাপ বা প্রয়োজন মতো ঠান্ডা পানি দিয়ে ময়দা ময়ান করে ডো তৈরি করুন। ২০ মিনিট ঢেকে রেখে দিন।

সিরা তৈরির জন্যঃ

চিনিঃ ১ কাপ
পানিঃ ১ কাপ
গোলাপজলঃ ১/২ চাচামচ

পার্শ্ব কাজঃ

পানি ও চিনি জাল দিয়ে ঘন হাতে লেগে আসলে গোলাপজল দিয়ে নামিয়ে নিন।

খাজা তৈরির জন্যঃ

গলানো ঘিঃ ১/৪ কাপ
চালের গুড়োঃ ২ টেবিল চামচ
ভাজার জন্য তেল বা ঘি

প্রস্তুত প্রনালীঃ

একটি ছোট বাটিতে ১/৪ কাপ ঘি ও চালের গুড়ো মিশিয়ে রাখুন। ময়দার খামির ১০ ভাগ করে নিন। প্রতিটা ভাগ নিয়ে গোল পাতলা রুটি বানিয়ে নিন। একটি রুটি নিয়ে তার উপর ১চা চামচ ঘি ও চালের গুড়োর মিশ্রন মেখে দিন। তার উপর আর একটি রুটি দিন। রুটির উপর আবার ১ চা চামচ ঘি ও চালের গুড়োর মিশ্রন মেখে দিন। এভাবে ৫ টি রুটি করে নিন। এখন ৫টি রুটি একসাথে রোল করে নিন। (একদম উপরের রুটিতেও ঘি ও চালের গুড়োর মিশ্রন মেখে নিতে হবে)।

এখন ছুরি দিয়ে রোল করা রুটি ১ ইঞ্চি কেটে নিন। প্রতিটা খাজার পিস নিয়ে রুটিবেলার পিড়িতে চেপে বেলে কিছুটা পাতলা করুন। কড়াইতে তেল দিয়ে গরম হলে ডুবোতেলে খাজাগুলো ভেজে তুলুন। বাকি ৫টা রুটি দিয়ে এভাবে করে নিন। হাল্কা গরম সিরাতে ১ মিনিট ভিজিয়ে উটিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার রসেভরা মিষ্টি খাজা।