জমি পরিষ্কার করতে গিয়ে মিলল ১৪ নবজাতকের লাশ

১:০৪ অপরাহ্ন | সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কলকাতার হরিদেবপুরে একটি ফাঁকা জমির আগাছা সাফ করতে গিয়ে প্লাস্টিকের ব্যাগে মোড়ানো ১৪টি নবজাতকের লাশ পাওয়া গেছে। রোববার একদল শ্রমিক ওই পরিত্যক্ত জমির আগাছা পরিষ্কার করতে গেলে ওইসব মৃতদেহের সন্ধান পান। খবর আনন্দবাজার পত্রিকার।

সেখানে এরকম আরও মৃতদেহ আছে কিনা তা খুঁজে দেখছে পুলিশ। কিভাবে ওই দেহগুলো সেখানে গেল তাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। অসীম সরকার বলেন, ওই টিনের বেড়ার বিভিন্ন জায়গায় ফাঁকা রয়েছে। সেখান দিয়ে অনায়াসেই যে কেউ ঢুকে পড়তে পারে। তাদের সন্দেহ, ওই ফাঁক দিয়েই কোনোভাবে মৃত শিশুদের বাইরে থেকে এনে এখানে ফেলে দেয়া হয়েছে।

রাজা রামমোহন সরণিতে কয়েক বিঘার একটি ফাঁকা জমি পরিষ্কার করার কাজ চলছিল। সেই সময়ে শ্রমিকরা প্রথমে একটি প্লাস্টিকের ব্যাগ পান। সেই ব্যাগ খুলতেই বেরিয়ে আসে একটি সদ্যোজাত শিশুর দেহ। এরপর তল্লাশি করতেই আরও বেশ কয়েকটি ব্যাগ পাওয়া যায়।

ব্যাগগুলো থেকে এখন পর্যন্ত ১৪টি এরকম মৃতদেহ পাওয়া গেছে। কয়েকটি মৃতদেহ কিছু দিনের মধ্যেই ফেলা হয়েছে বলে মনে করা হচ্ছে। আবার অনেকগুলো শিশুর কঙ্কাল বেরিয়ে পড়ায় মনে করা হচ্ছে সেগুলো অনেক দিন আগের ফেলা।