‘খোদা কি ওয়াস্তে হামে বাংলাদেশ বানা দো, পাঁচ সাল নেহি ১০ সালসে!’

❏ সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮ আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক- পাকিস্তানের ক্ষমতার মসনদে আসীন হয়েছে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), আর দায়িত্ব গ্রহণের পরই দেশটির নবনিযুক্ত প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা দিয়েছেন যে তার সরকার দেশ পরিচালনায় সুইডিশ গভার্নেন্স মডেল অনুসরণ করবে।

এক কথায় পাঁচ বছরের মধ্যে পাকিস্তানকে সুইডেনে রূপান্তরের স্বপ্ন দেখাচ্ছেন তিনি তার দেশের মানুষকে। তবে মজার ব্যাপার হলো, পাকিস্তানের মানুষ কিন্তু সেই ফাঁদে পা দিচ্ছে না। পাঁচ বছরের মধ্যে পাকিস্তান সুইডেনে পরিণত হবে, এ কথা তাদের কাছেও নিছকই কৌতুক বলেই মনে হয়েছে। এ নিয়ে চলছে বিস্তর হাসি-তামাশা।

এরই মধ্যে পাকিস্তানি ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত একটি টক-শোর ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে ইন্টারনেট জগতে। বাংলাদেশেরও বহু মানুষ বেশ উৎসাহের সাথে দেখছে ও ছড়িয়ে দিচ্ছে সেই ভিডিওটি। এর পেছনেও যুক্তিসঙ্গত কারণ রয়েছে।

কারণ সেই টক-শোতে বক্তা যে বাংলাদেশের প্রসঙ্গই টেনে এনেছেন। বাংলাদেশ পাকিস্তানের চেয়ে কতটা এগিয়ে গেছে, সে দৃষ্টান্ত দেখিয়ে ওই বুদ্ধিজীবী ইমরান খানের উদ্দেশ্যে বলেছেন, আরে, খোদা কি ওয়াস্তে হামে বাংলাদেশ বানা দো! পাঁচ বছর নয়, অন্তত দশ বছরের মধ্যেও যেন ইমরান খান পাকিস্তানকে বাংলাদেশের সমপর্যায়ে নিয়ে আসতে পারেন।

বাংলাদেশ পাকিস্তানের চেয়ে কতটা এগিয়ে গেছে, সে ব্যাপারে কথা বলতে গিয়ে ভিডিওতে ওই বক্তা কয়েকটি বিশেষ খাতের উদাহরণ দেখিয়েছেন।তিনি বলেছেন, বাংলাদেশের স্টক এক্সচেঞ্জে বছরে ৩০০ বিলিয়ন মার্কিন ডলার লেনদেন হয়, যেখানে পাকিস্তানে হয় মাত্র ১০০ বিলিয়ন মার্কিন ডলার। আবার বাংলাদেশ বছরে রপ্তানি খাতে আয় করে ৪০ বিলিয়ন ডলার, যেখানে পাকিস্তানের আয় মাত্র ২২ বিলিয়ন ডলার।

এইসব উদাহরণ দেখিয়ে তিনি বলেছেন, পিটিআই যদি সবকিছু ঠিকঠাকও করে, তবু সুইডেন কেন, আগামী দশ বছরে তাদের বাংলাদেশের সমান হওয়াও অনেক কঠিন হয়ে যাবে।