• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

নতুন সিম কিনতে আর ফরম পূরণ করতে হবে না, লাগবে না ছবিও


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৬, ২০১৮ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর- এখন থেকে নতুন মোবাইল সিম কিনতে বা নিবন্ধন করতে কোনও ফরম পূরণ করতে হবে না। দিতে হবে না ছবি ও জাতীয় পরিচয়পত্র।

শুধু জাতীয় পরিচয়পত্রের নম্বর, আঙুলের ছাপ, জন্ম তারিখ ও বর্তমান ঠিকানা দিয়েই সিম কেনা যাবে। সিম কেনার সময় ক্রেতার সঙ্গে জাতীয় পরিচয়পত্রটি রাখলেই চলবে।

গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা জোরদার করতে এই উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ বিষয়ে গ্রামীণফোনসহ দেশের অন্যান্য মোবাইলফোন অপারেটররা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের নির্দেশনা বাস্তবায়ন শুরু করেছে।

গুলশানের জিপি লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে এই ব্যবস্থাটি গণমাধ্যমের কাছে তুলে ধরে গ্রামীণফোন। অনুষ্ঠানে জানানো হয়, গ্রাহক সিম বিক্রেতাকে শুধুমাত্র তার নাম, আইডি নম্বর, জন্মতারিখ, বর্তমান ঠিকানা ও আঙুলের ছাপ দেয়ার মাধ্যমেই নতুন সিম কিনতে পারবেন।

এছাড়াও, গ্রাহককে গ্রাহক আবেদন পত্রও (এসএএফ) পূরণ করতে হবে না। এটি কাগজবিহীন সিম নিবন্ধন প্রক্রিয়া যেখানে গ্রাহকদের নতুন সিম কেনার জন্য ছবি কিংবা কোনো আইডি (জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) দিতে হচ্ছে না।

ডিজিটাল নিবন্ধন বিষয়ে গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন: এই উদ্যোগ একটি নির্দিষ্ট ব্যবস্থার মাধ্যমে আমাদের গ্রাহকদের জীবনকে সহজ করার পাশাপাশি, টেলিযোগাযোগ ইকোসিস্টেমের ডিজিটালকরণকে আরো সামনে এগিয়ে নিয়ে যাবে। এই প্রক্রিয়ায় গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা আরো জোরদার হবে। দীর্ঘমেয়াদে এটা পরিবেশ সংরক্ষণেও ইতিবাচক অবদান রাখবে।