🕓 সংবাদ শিরোনাম

চীনা রকেটের সেই ধ্বংসাবশেষ আছড়ে পড়লো মালদ্বীপের কাছেঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চলছে দূরপাল্লার বাসশরীয়তপু‌রে কৃষিঋণ পেতে হয়রানি, ব্যাংকে দালাল চ‌ক্রের দৌরাত্ম্য চর‌মে!স্কটল্যান্ডের সংস‌দে প্রথম বাংলা‌দেশি এমপি নবীগঞ্জের ফয়ছল চৌধুরীসিলেটে চাহিদামতো ইফতারি না দেয়ায় অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যা!করোনাকালে কিন্ডারগার্টেন ও নন-এমপিও শিক্ষকদের করুণ দশা!ওয়ালটন স্মার্টফোনে ১০ হাজার টাকা পর্যন্ত ‘ঈদ সালামি’চাচীর পরকীয়ার কথা জেনে যাওয়ায় ভাতিজাকে নৃসংশ ভাবে খুনকেরাণীগঞ্জে দুই কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৪চুয়াডাঙ্গায় পুলিশের উপর মাদক কারবারিদের হামলা: এস আইসহ আহত-৫

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, সকাল ১১:০৭

বছরের দীর্ঘতম রাত আজ, কাল ক্ষুদ্রতম দিন

❏ শুক্রবার, ডিসেম্বর ২১, ২০১৮ ফিচার

সময়ের কন্ঠস্বর ডেস্ক- উত্তর গোলার্ধের মানুষদের জন্য শুক্রবার (২১ ডিসেম্বর) রাতটি হচ্ছে সবচেয়ে দীর্ঘ রাত। আজ দ্রুত সন্ধ্যা নেমে যাবে, শুরু হবে বছরের দীর্ঘতম রাত।

পাশাপাশি এই গোলার্ধের মানুষের জন্য শনিবার (২২ ডিসেম্বর) হবে বছরের ক্ষুদ্রতম দিন।

অন্যদিকে দক্ষিণ গোলার্ধের মানুষের জন্য হিসাবটা একেবারে উল্টো। শুক্রবার সেখানে দীর্ঘতম দিন আর শনিবার হবে সবচেয়ে ছোট রাত।

২১ ডিসেম্বর সূর্য মরকক্রান্তি রেখার ওপর অবস্থান করে এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকে। যার ফলে এই গোলার্ধের মানুষ প্রত্যক্ষ করেন সবচেয়ে লম্বা রাত আর সবচেয়ে ছোট দিন। একই কারণে দক্ষিণ গোলার্ধে দেখা যায় বিপরীত চিত্র।

বাংলাদেশ যেহেতু উত্তর গোলার্ধে অবস্থিত, তাই এদেশের মানুষদের জন্যও আজ দীর্ঘতম রাত।

তবে দীর্ঘতম রাত হলেও ভয় নেই। শনিবার পূর্ণিমা। তাই শুক্রবারের আকাশেও থাকবে চাঁদের আলো। সেই আলোয় কেটে যাবে লম্বা এই রাত।