🕓 সংবাদ শিরোনাম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৫, মৃত্যু ৪সুনামগঞ্জে বিদ্যুতায়িত হয়ে মা ও ছেলেসহ ৩ জনের মর্মান্তিক মৃত্যুসৌদি আসতে দিতে হবে করোনা ভ্যাকসিন, নয়তো থাকতে হবে কোয়ারেন্টিনেএখনো ঈদ করতে বাড়ী আসছে দক্ষিনঅঞ্চলের ২১জেলার হাজার হাজার মানুষকরোনার হটস্পট কেরানীগঞ্জ, ঈদে ছাপ নেই স্বাস্থ্য বিধিরবস্তার দোকানে মাদকের ব্যবসা, দুই জন আটকডিজিটাল নিরাপত্তা আইনে সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি গ্রেপ্তারভারত থেকে চট্টগ্রামে আসা ৪ জনের করোনা শনাক্ত ত্রিশালে পণ্য বিপনন মনিটরিং কমিটির মতবিনিময় সভাপটুয়াখালীতে গৃহবধুর মৃতদেহ উদ্ধার, স্বামী গ্রেপ্তার

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

সুরের সুরে সুরে চকোলেট খান, এরপর দেখুন!


❏ বুধবার, ডিসেম্বর ২৬, ২০১৮ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক :: গান শুনি আর খাই-দাই। তাতে কি বাড়তি স্বাদ পাই? হতে পারে। অন্তত চকোলেটের স্বাদ যে বাড়ে তা এখন গবেষণাসিদ্ধ। চকোলেট খেতে খেতে বাদ্যযন্ত্রে সুর বদলান। দেখবেন স্বাদও পাল্টাবে তার সঙ্গে সঙ্গে।

গবেষণাটি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। খাদ্য বিজ্ঞানীরা দেখেছেন কেউ যখন চকোলেটের স্বাদ নিতে থাকেন, তখন বিভিন্ন সুর, তাল বাজিয়ে মুখে মিষ্ট স্বাদেও আনা যায় পরিবর্তন।

বেশ কিছু নরম সুরের গান রয়েছে, যেমন অ্যাডেলের ‘হ্যালো’, যা একটা ডার্ক চকোলেটকেও মুখের ভেতর ক্রিমে ভরপুর করে তুলতে পারে।

আর যদি হয় ভায়োলিনে ছোট তীক্ষ্ণ কোনো সুর, তাতে সেই একই চকোলেট হয়ে ওঠে আরও তিক্ত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এখন বেলজিয়ামে একদল চকোলেটপ্রেমীর সঙ্গে কাজ করছেন। তারা এমন একটি চকোলেট বানানোর চেষ্টায় রয়েছেন যা কেবল এমন গানের সুরে সুরেই খাওয়া চলে।

এতে চকোলেটখেকোরা তাদের চকোলেটের সঙ্গে মিল রেখে নানা সুর বাজিয়ে খেতে পারবেন প্রিয় এ খাবারটি। আর তাতে তার স্বাদ বাড়বে ও কমবে।

গবেষকরা ১১৬ জন চকোলেটসেবীকে ৭১ শতাংশ ও ৮১ শতাংশ এই দুই মাত্রার কোকোয়া খেতে দিয়ে নানা ধরনের গান-বাজনা বাজিয়ে তার স্বাদ অনুভবের ভিন্নতা দেখতে চান। আর এ পার্থক্য দেখতে পান।