• আজ বৃহস্পতিবার। ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ। ভোর ৫:৫৩

এবার ভুয়া নিউজ যাচাইয়ে র‍্যাব

⏱ | বৃহস্পতিবার, ডিসেম্বর ২৭, ২০১৮ 📁 স্পট লাইট

রাজু আহমেদ, ষ্টাফ রিপোর্টার: র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রোপাগান্ডা ও গুজব প্রতিরোধে র‌্যাবের সাইবার নিউজ ভেরিভিকেশন সেন্টারের কাজের অংশ হিসেবে র‌্যাবের পক্ষ থেকে একটি ফেসবুক পেজ চালু করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনও গুজব দেখে তা সন্দেহজনক মনে হলে র‌্যাবের এই ফেসবুক পেজে তথ্য দিলে তা যাচাই-বাছাই করে যথাযথ ব্যাবস্থা নেয়া হবে। এই পেজ সার্বক্ষনিক মনিটরিং করবেন র‍্যাব সদস্যগণ।

আজ বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) দুপুর ১২টায় কারওয়ান বাজার মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, নির্বাচন কেন্দ্রিক গুজব ও ভুয়া নিউজ প্রতিহত করতেই র‌্যাবের পক্ষ থেকে এই ফেসবুক পেজটি খোলা হয়েছে।

বেনজীর আহমেদ আরও বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে ১০ হাজার র‌্যাব সদস্য মোতায়েন করা হবে। সারাদেশে র‌্যাবের ৫৭ টি ক্যাম্প করা হয়েছে। জরুরি প্রয়োজনে যেতে র‌্যাব ২টি হেলিকপ্টার ব্যবহার করবে। নির্বাচন কমিশন থেকে ইতোমধ্যে দুটি হেলিকপ্টার ব্যবহারের অনুমতি নেয়া হয়েছে। দেশের কোথাও যদি কেউ সহিংসতা করার দুঃসাহস দেখায় সেটি প্রতিরোধে র‌্যাবের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে।