বরিশালে দলীয় নেতাকর্মীদের হাতে সাংবাদিক কার্ড


❏ শনিবার, ডিসেম্বর ২৯, ২০১৮ বরিশাল

মশিউর দিপু, বরিশাল প্রতিনিধি: বরিশালে নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যম কর্মীদের রিটানিং কর্মকর্তা কর্তৃক প্রদত্ত অনুমতি কার্ড দলীয় নেতাকর্মীদের দেয়ার অভিযোগ উঠেছে।

বুধবার থেকে এই কার্ড বিতরন শুরু হলে সাংবাদিক অঙ্গনে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। একাধিক সাংবাদিক অভিযোগ করেন, বিভিন্ন দলীয় নেতাকর্মীরা নাম সর্বস্ব পত্রিকার কার্ড ব্যবহার করে রিটার্নিং অফিসারের স্বাক্ষর সংবলিত সাংবাদিক কার্ড নিচ্ছে।

রিটার্নিং অফিসার কার্যালয়ে উপস্থিত এক সাংবাদিক জানান, দুই ঘন্টা যাবৎ দাড়িয়ে আছি সাংবাদিকদের জন্য করা ইস্যু কার্ড নেয়ার উদ্দেশ্যে। কিন্তু এখানে দেখা যাচ্ছে দলীয় নেতাকর্মীরা খুব সহজেই সাংবাদিকদের জন্য বরাদ্ধকৃত কার্ড নিয়ে বের হয়ে যাচ্ছেন। কোনো যাচাই বাছাই ছাড়া গুরুত্বপূর্ন এই পেশায় নিয়োজিতদের জন্য ইস্যু করা কার্ড উন্মুক্ত ভাবে বিতরণ করা প্রকৃত সাংবাদিকদের জন্য শুভকর নয় বলেও তিনি উদ্দ্যেগ প্রকাশ করেন।

কার্ড গ্রহনকারী মাইনুল ইসলাম নামে এক যুবলীগ নেতাকে কার্ড কিভাবে পেলেন জিজ্ঞাসা করা হলে তিনি জানান, ‘পত্রিকার নাম, ভোটার আইডি কার্ড দেয়ার কিছুক্ষণ পরেই ম্যাজিস্ট্রেট ভোট কেন্দ্রে সাংবাদিকদের পাস কার্ড দিয়ে দিয়েছে।’ এরপর তাকে কোন পত্রিকায় কাজ করেন জিজ্ঞাসা করা হলে তিনি এর কোনো উত্তর না দিয়ে ওই স্থান থেকে সটকে পরেন।

বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস জানান, যাদের সাংবাদিক অঙ্গনে কোনো দিন দেখা যায়নি তারা যদি নির্বাচন উপলক্ষে সাংবাদিকদের জন্য ইস্যু করা কার্ড নিয়ে থাকেন তাহলে বিষয়টি হুমকি জনক। বিষয়টি রিটার্নিং অফিসারের গুরুত্ব সহকারে দেখা উচিৎ বলেও মনে করেন তিনি।

এই বিষয়ে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, আমরা পত্রিকার কাগজপত্র ও ভোটার আইডি কার্ড যাচাই বাছাই করে সাংবাদিকদের জন্য কার্ড ইস্যু করছি। সাংবাদিকদের অনুমতি কার্ড দেওয়ার স্থানে একজন ম্যাজিস্ট্রেট রয়েছে। পাশাপাশি সাংবাদিক নেতাদের সাথে কথা বলে সাংবাদিকদের সংবাদ সংগ্রহের অনুমতি কার্ড দেওয়া হচ্ছে বলে তিনি জানান।