• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

“ বই উৎসব” এ বছরও সরকার সফল


❏ মঙ্গলবার, জানুয়ারী ১, ২০১৯ জাতীয়

পলাশ মল্লিক, স্টাফ করেসপন্ডেন্ট: ২০০৮ সালে ক্ষমতায় আসার পর থেকেই বছরের প্রথম দিন দেশজুড়ে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’ উদযাপন করছে সরকার। মঙ্গলবার (০১ জানুয়ারি) প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীর হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দিয়ে এই ধারাবাহিকতা বজায় রাখলো শেখ হাসিনার সরকার।

সংশ্লিষ্ট সূত্র বলছেন, এবার ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি নতুন পাঠ্যবই বিতরণ করা হচ্ছে। এর আগে গত ২৪ ডিসেম্বর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত জাতীয় পর্যায়ের অনুষ্ঠান রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। এসময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনেকেই ধারণা করেছিলেন এবছর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রভাব পড়তে পারে জাতীয় বই উৎসবে। বছরের প্রথমদিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে ব্যর্থ হতে পারেন। তবে সে ধারণা ভুল প্রমান করে স্বার্থকভাবে বছরের প্রথম দিনেই কোমলমতী শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়েছেন সরকার। প্রথম দিনে বই হাতে পেয়ে শিক্ষার্থীরাও যেমন খুশি তেমনি আনন্দিত অভিভাবকরা।

সময়ের কণ্ঠস্বরের সাথে আলাপ কালে এক অভিভাবক জানান, বছরের প্রথম দিনেই নিশ্চিত বই পাবে এ বিষয়টি এখন আমরা নিশ্চিত। তাই আমাদের ছেলে মেয়েরাও বছরের প্রথম দিনেই সকাল সকাল ঘুম থেকে উঠে তৈরি হয় নতুন বই নিতে স্কুলে যাবার জন্য। এ বছরও সঠিক সময়ে ছেলে মেয়েদের হাতে বই তুলে দেয়ার জন্য তিনি বর্তমান সরকারকে ধন্যবাদ জানান।