সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আত্মহত্যার পরিকল্পনা আগাম জানাবে রক্ত পরীক্ষা

১:৪৪ পূর্বাহ্ন | বুধবার, জানুয়ারী ২, ২০১৯ জানা-অজানা

জানা-অজানা ডেস্ক :: কেউ চাইলে জানতে পারা যাবে তার আত্মহত্যা করার প্রবণতা কতখানি! জন হপকিন্স ইউনিভার্সিটির সাম্প্রতিক গবেষণার উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

বিজ্ঞানীরা সম্প্রতি একটি রাসায়নিক আবিষ্কার করেছেন, যা মানুষের জিনে মানসিক চাপের প্রভাব বিশ্লেষণ করতে পারে। এ রাসায়নিকটিই আত্মহত্যার প্রবণতা নির্ণয় করতে পারবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

মানসিক চাপের ফলে হরমোন মাত্রায় তারতম্য ঘটে, যা জিনের পরিবর্তন ঘটায় আর এর ফলেই অনেকে আত্মহত্যায় উত্‍সাহী হয়। কারণ চাপের ফলে নির্গত হরমোনগুলো জিনের ওপর প্রভাব ফেলে।

জন হপকিন্স ইউনিভার্সিটির স্কুল অফ মেডিসিনের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও প্রধান গবেষক জ্যাচারি ক্যামিনস্কি বলেন, ‘এ পরীক্ষায় আমরা সম্ভবত আত্মহত্যার প্রবণতা নির্ণয় করতে পারব এবং তাদের সে মহাবিপদ থেকে বিরত করতে পারব।’

মস্তিষ্কের নমুনা পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন যারা আত্মহত্যা করেছেন, তাদের একটি জিনের অস্বাভাবিকতা থাকে। তাই বিজ্ঞানীরা চেষ্টা করছেন, এ জিনটির কার্যক্রম অন্যভাবে পাল্টে দেওয়ার। তাহলে হয়তো কমানো যাবে এ প্রবণতা।

তবে এ অস্বাভাবিকতা রক্ত পরীক্ষার মাধ্যমেই জানা যাবে। আর এতেই সতর্ক করা সম্ভব হবে ঝুঁকিপূর্ণ ব্যক্তিকে। গবেষণার বিস্তারিত প্রকাশিত হয়েছে দ্য আমেরিকান জার্নাল অফ সাইক্রিয়াট্রিতে।