🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

স্কুলে হাজিরা দিতে ইয়েস স্যার নয়, বলতে হবে ‘জয় হিন্দ’ বা ‘জয় ভারত’


❏ বুধবার, জানুয়ারী ২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- স্কুলে শিক্ষক যখন রোল কল করবেন, তখন আর 'ইয়েস স্যার' বা 'ইয়েস ম্যাডাম' বললে চলবে না। বাধ্যতামূলকভাবে ছাত্রছাত্রীদের সাড়া দিতে হবে 'জয় হিন্দ' বা 'জয় ভারত' বলে।

ভারতের গুজরাটের স্কুলের ছাত্রছাত্রীদের জন্য এমন নির্দেশনা জারি করেছে ওই রাজ্যের স্কুল শিক্ষা দফতর। বিষয়টি বাধ্যতামূলক করতে সরকারি নির্দেশনাও প্রকাশ করা হয়েছে।

ছোট বয়স থেকেই ছাত্রছাত্রীদের মধ্যে দেশপ্রেম জাগিয়ে তুলতে এই রেওয়াজ চালু করছে গুজরাট। কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠছে।

সোমবার গুজরাটে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেন শিক্ষামন্ত্রী ভূপেন্দ্র সিংহ চূড়াসমা। এরপর গৃহীত এই সিদ্ধান্ত বাস্তবায়নে নির্দেশ দেয়া হয় প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক পরিষদে।

নির্দেশিকায় বলা হয়, শিশু বয়স থেকে ছাত্রছাত্রীদের মনে দেশপ্রেম জাগিয়ে তোলাই লক্ষ্য। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা রাজ্যের সব সরকারি, বেসরকারি এবং অনুদানপ্রাপ্ত স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য। ১ জানুয়ারি থেকেই শুরু করতে হবে। ক্লাসে হাজিরা দিতে ‘জয় হিন্দ’ বা ‘জয় ভারত’ বলতে হবে। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ক্ষেত্রে এই নীতি চালু থাকবে।