🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

বাংলাদেশেও স্কুল-কলেজে 'ইয়েস স্যারের' বদলে 'জয় বাংলা' করার আহ্বান সোহাগের


❏ বুধবার, জানুয়ারী ২, ২০১৯ আলোচিত

রবিউল ইসলাম (রবি), সময়ের কণ্ঠস্বর- ভারতের পর এবার বাংলাদেশেও সব স্কুল-কলেজে হাজিরা দেয়ার সময় ‘ইয়েস স্যার’ বা ‘ইয়েস ম্যাডাম’ বলার পরিবর্তে 'জয় বাংলা' করতে কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছেন সাবেক ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ।

মঙ্গলবার (০১ জানুয়ারী) রাত সাড়ে নয়টায় ভারতের একটি সংবাদ শেয়ার করে ফেসবুকে এক স্টাটাসের মাধ্যমে তিনি এই আহ্বান জানান।

প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ক্লাস শুরু কিংবা শেষে হাজিরা খাতায় উপস্থিতি দেখানোর জন্য যে রোল কল ডাকা হয় সেখানে শিক্ষার্থীরা 'ইয়েস স্যার' বা 'ইয়েস ম্যাডাম' বলে তাদের উপস্থিতি নিশ্চিত করেন। কিন্তু ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ এই ইয়েস স্যার বা ম্যাডামের পরিবর্তে বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের 'জয় বাংলা' প্রবর্তনের অনুরোধ করেন।

সম্প্রতি ভারতের গুজরাট রাজ্যের স্কুলের শিক্ষার্থীদের জন্য নতুন এই নির্দেশিকা জারি করেছে স্কুল শিক্ষা দপ্তর। সেখানে বলা হয়েছে, এখন থেকে রোল কলে বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের সাড়া দিতে হবে ‘জয় হিন্দ’ বা ‘জয় ভারত’ বলে। আর এই নির্দেশনার খবরের প্রেক্ষিতেই সদ্য সাবেক ছাত্রলীগ সভাপতি এই আহ্বান জানান।

এদিকে 'ইয়েস স্যারের' বদলে 'জয় বাংলা' করতে বলা সোহাগের এই দাবি নিয়ে সমালোচনা করেছেন অনেকেই। ফেসবুকেও সোহাগের ওই স্ট্যাটাসের মন্তব্যের ঘরে কেউ কেউ তীব্র প্রতিবাদও জানিয়েছেন।