যে দেশে স্ত্রী খুনও অপরাধ নয়, আছে আরও অদ্ভুত সব আইন!

১২:৪৮ পূর্বাহ্ন | শুক্রবার, জানুয়ারী ৪, ২০১৯ চিত্র বিচিত্র

চিত্র-বিচিত্র ডেস্ক :: পৃথিবীর বিভিন্ন দেশে অন্যসব বিষয়ে ভিন্নতা থাকলেও আইনের ক্ষেত্রে প্রায় মিল দেখা যায়। কিন্তু তারপরও এক এক দেশে এক এক ধরনের ব্যতিক্রমী আইন প্রচলিত রয়েছে। তবে দুনিয়ায় এমন কিছু আইন আছে যেগুলো শুনতে একটু হাস্যকর এবং অদ্ভুত বলে মনে হয়। যেগুলো বিশেষজ্ঞরা শনাক্ত করেছেন অদ্ভুত আইন হিসেবে।

আসুন জেনে নিই বিভিন্ন দেশের কিছু অদ্ভূত আর বিচিত্র আইন-কানুনের কথা-

১. হংকংয়ে একটা আইন আছে যদি কারো স্ত্রী পরকীয়া করে তবে স্বামী তাকে খুন করতে পারে। তবে শর্ত একটাই খুন করতে হবে খালি হাতে। তবে যে লোকের সাথে পরকীয়া করেছে তাকে অস্ত্র দিয়ে খুন করতে পারবে।

২. আমেরিকার কলোরাডতে যৌক্তিক কোনো কারন না দেখিয়ে বৃষ্টির জল সংগ্রহ করা এক ধরনের চুরি। প্রতারণা অথবা ছিনতাইয়ের পর্যায়েও পড়ে। আদালত এ ব্যাপারে বলেছেন, বৃষ্টির জল এভাবে ধরে রাখলে কৃষিকাজের জন্য জল পাওয়া যাবে না। অর্থনীতিতে খারাপ প্রভাব পড়বে।

৩. আমেরিকার আরিজোয়ানাতে শিশুরা পেয়াজ খেয়ে স্কুলে যেতে পারবে না বলে আইন আছে। ১৮৮০ সালে এই পেয়াজ নিষিদ্ধকরণ আইন পাশ হয়। আমেরিকার আরেকটি আইন হল কেউ রসুন খেয়ে গির্জা থিয়েটার ইত্যাদিতে যেতে পারবে না। ম্যাসাটুচেসের একটা আইন কেউ গির্জায় চীনাবাদাম খেতে পারবে না।

৪. ক্যালিফোর্নিয়ার সুসানভিলে শব্দ করে সুপ খাওয়া অপরাধ। মায়ামীতে পুরুষের স্ট্র্যাপলেস গাউন পরে জনসমক্ষে যাওয়া আইনত অপরাধ।

৫. ইলিনয়িস রাজ্যে আরেকটি আইন রয়েছে শীতকালে কোনো বাচ্চা জমে থাকা তুষার দিয়ে স্নো বল বানিয়ে গাছের দিকে ছুঁড়তে পারবে না।

৬. মিশিগানে কঠোর আইন রয়েছে, যদি দোতলার চেয়ে উঁচু কোনো দালান তোলা হয়, তাহলে সেই দালানের প্রতিটা জানালায় একটা করে দড়ি ঝুলিয়ে রাখতে হবে।

৭. আমেরিকার কলাম্বিয়া প্রদেশে মেয়ের বাসর রাতে তার মার উপস্থিতি বাধ্যতামূলক।

৮. আলাস্কায় কোনো গ্রিজলি ভালুককে মোটেও বিরক্ত করা যাবে না।

৯. গুয়ামের আইন অনুসারে কোন কুমারী মেয়ে বিয়ে করতে পারে না। তাই কিছু লোক আছে যারা পয়সার বিনিময়ে কুমারিত্বের অভিশাপ মুক্ত করার কাজ করে। মেয়ের বাবা-মা সাধারণতঃ এই কাজের জন্য অনেক টাকা খরচ করেন। এরা কাজ শেষে সার্টিফিকেট দেয়।

১০. লেবাননের আইন অনুসারে কোন পুরুষ লোক গৃহপালিত পশুর সাথে সহবাস করতে পারে। কিন্তু পশুটা অবশ্যই মাদী হতে হবে। মদ্দা পশুর সাথে সহবাস করার শাস্তি হলো মৃত্যুদন্ড।

১১. এথেন্সের পুলিশ কোন গাড়ির চালকের লাইসেন্স বাতিল করে দেবার ক্ষমতা রাখে যদি ঐ চালক স্নান না করে গাড়ি চালায় অথবা চালকের বেশভূষা না ঠিক থাকে।

১২. মস্কোতে আবহাওয়াবিদরা ভুল তথ্য প্রচার করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিধান আছে।

১৩. ইংল্যান্ডে পার্লামেন্টে মৃত্যুবরণ করা বেআইনি।

১৪. ফ্রান্সে শুকরের নাম নেপোলিয়ন রাখা আইনত দণ্ডনীয় অপরাধ।

১৫. যুক্তরাষ্ট্রের মিনেসোটায় মাছের সাথে পুরুষের যৌন সম্পর্ক করা অবৈধ।

২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

⊡ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

⊡ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১