থাইল্যান্ডে আছড়ে পড়ল ‘পাবুক’, তছনছ উপকূল

১:১০ পূর্বাহ্ন | শনিবার, জানুয়ারী ৫, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: থাইল্যান্ডে আছড়ে পড়ল ভয়ংকর ঝড় পাবুক। থাইল্যান্ডের স্থানীয় সময় শুক্রবার দুপুর পৌনে ১টায় দেশের দক্ষিণ উপকূল দিয়ে স্থলভূমিতে প্রবেশ করে এই ঝড়। দক্ষিণ চিন সাগরের ওপর তৈরি হওয়া এই ঝড় স্থলভাগের কাছাকাছি পৌঁছে গতি বাড়ায়।

ফলে যে সময়ে মনে করা হচ্ছিল তা স্থলভাগে প্রবেশ করবে, তার কিছুটা আগেই স্থলভাগে প্রবেশ করে পাবুক। আর স্থল ছুঁতেই শুরু হয় তার তাণ্ডব। ঝড়ের গতি ছিল ৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। সঙ্গে ছিল প্রবল বৃষ্টি।

পাবুক আসছে এই খবরে গত বৃহস্পতিবার থেকেই শুরু হয় থাইল্যান্ডের দক্ষিণ উপকূলের বিস্তীর্ণ এলাকা থেকে মানুষজনকে সরানোর কাজ। ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়। তাতেও শেষ রক্ষা হয়নি। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ১ মত্‍স্যজীবীর প্রাণ নিয়েছে এই বিধ্বংসী ঝড়।

পাবুকের দাপটে থাইল্যান্ড পর্যটনের অন্যতম আকর্ষণ সামুই, ফাংগন, তাও সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সেখানে কোনও ফেরি চলাচল বন্ধ। সকলকে সেখান থেকে আগেই সরিয়ে আনা হয়। প্রভাব পড়েছে আন্দামান সাগরের ওপর থাকা ফুকেট, কো ফি ফি-র মত পর্যটন ক্ষেত্রে। আগামী শনিবার পর্যন্ত থাইল্যান্ডের দক্ষিণ অংশে প্রবল বৃষ্টি হবে বলে পূর্বাভাস। যা থেকে হড়কা বান ও ধসের সম্ভাবনা রয়েছে।