জানুয়ারিতে পদ্মায় বসছে ষষ্ঠ স্প্যান


মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মুন্সিগঞ্জ প্রতিনিধি: প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই দেশের এই সর্ববৃহৎ প্রকল্পে পেয়েছে নতুন গতি। সে সময় মাওয়া ছিল লাখ লাখ মানুষের ভিড়।

অনেকই প্রধানমন্ত্রীর দেখা ও পদ্মা সেতুর কর্মযজ্ঞ দেখতে মাওয়ায় ভিড় জমান। বর্তমানে মাওয়া সেতু এলাকা এখন ভারি ভারি নির্মাণ কাজের যন্ত্রে ছেয়ে গেছে এলাকা। সবার চার দিকেই কাজ আর কাজ। প্রায় ২০ হাজার দেশী বিদেশী কর্মী এখনে কাজ করছে সব সময়।

মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডয়ের সামনে তৈরী রাখা হয়েছে পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান। আগামী ১৫ জানুয়ারির মধ্যে এটি বসানো হবে বলে জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম। তিনি জানান, স্প্যানটি বসানো হবে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে। ওই তীরের দিকে তবে ওই সাইটের জন্য এটিই হবে শেষ স্প্যান।

এ ছাড়া মাওয়ায় স্প্যান স্থাপনের কাজ চলছে। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, জাজিরা প্রান্তয় সেতুর ৩৭ ও ৩৬ নম্বর পিয়ারের ওপর বসবে ষষ্ঠ স্প্যানটি। এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিয়ারের ওপর চতুর্থ স্প্যান এবং সবশেষ গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিয়ারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়। ইতোমধ্যে পদ্মা সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে। ছয় মাস পর বসতে যাওয়া ষষ্ঠ স্প্যান যোগ হলেই দৃশ্যমান হবে ৯০০ মিটার।

আরও জানা গেছে, মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে আরও স্প্যান প্রস্তুত করার কাজ বেশ দ্রুত এগিয়ে চলছে। পাঁচটি স্প্যানের ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি মাসের মধ্যে এসব স্প্যান তৈরী হয়ে যাবে এবং আগামী কয়েক মাসের মধ্যে এগুলো বসানো হবে। আপাতত জাজিরা প্রান্ত থেকে স্প্যান বসানোর কাজ চলবে।

এদিকে ৬ ও ৭ নম্বর পিয়ার নির্মাণ কাজ শেষ না হওয়ায় মাওয়া প্রান্তে স্প্যান বসানো হচ্ছে না। এ দুটি পিয়ারের কাজ শেষ হলেই শুরু হবে জোরে সরে মাওয়ায় স্প্যান বসানো। তবে নদীতে মাঝ এরিয়ায় ১২ ও ১৩ নম্বর পিলার দুটি স্প্যান বসানোর অপেক্ষায় রয়েছে।

◷ ২:২৯ অপরাহ্ন ৷ শনিবার, জানুয়ারী ৫, ২০১৯ ঢাকা