বাঁজতে চলেছে যুদ্ধের দামামা! সেনাদের যুদ্ধপ্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট!


আন্তর্জাতিক ডেস্ক :: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। এমন হতচকিত করা সংবাদ প্রকাশ করে গণমাধ্যম রয়টার্স লিখেছে, শুক্রবার সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এমন নির্দেশ দেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

অপরদিকে চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা শিনহুয়া জানায়, জিনপিং চীনের ক্রমবর্ধমান ঝুঁকি এবং চ্যালেঞ্জগুলো নিয়ে শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন এবং বলেন সেনাবাহিনীকে অবশ্যই দেশার নিরাপত্তা এবং উন্নয়নকে সমুন্নত রাখতে হবে। এ ছাড়া নতুন যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য সেনাবাহিনীকে নতুন কৌশল গ্রহণ করার পাশাপাশি যুদ্ধের জন্য প্রস্তুত থাকতেও নির্দেশ দেন।

এ ছাড়া ওই বৈঠকে জিনপিং সেনাদের উদ্দেশ্যে আরো বলেন, যে সেনাদের জরুরী অবস্থার সময় খুব দ্রুত সাড়া দিতে হবে। এ ছাড়া তাদের যৌথ অপারেশন সক্ষমতাকে আরো বাড়াতে হবে এবং নতুন ধরণের যোদ্ধা বাহিনীকে প্রশিক্ষণ দিতে হবে।

প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগর, তাইওয়ান এবং বাণিজ্য নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধ চলছে চীনের। গত বুধবার একটি অনুষ্ঠানে শি জিনপিং বলেছিলেন যে তাইওয়ানকে কেউ চীন থেকে আলাদা করতে পারবেনা। এদিকে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাইওয়ান নিয়ে এশিয়া রিএসিউরেন্স ইনিশিয়েটিভ অ্যাক্ট আইনে স্বাক্ষর করেন, যেখানে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্র তাইওয়ানের নিরাপত্তার সুরক্ষা দিবে। এর একদিন পরই সেনাদের এমন পরামর্শ দিলেন চীনের প্রেসিডেন্ট।

◷ ৩:১৯ অপরাহ্ন ৷ শনিবার, জানুয়ারী ৫, ২০১৯ আন্তর্জাতিক