নির্বাচিত এমপিদের ৮১.৮৭ শতাংশই কোটিপতি: সুজন


সময়ের কণ্ঠস্বর, ঢাকা- একাদশ জাতীয় সংসদ নিবাচনে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে ৮১.৮৭ শতাংশের (২৪৪ জন) সম্পদ কোটি টাকার ওপরে বলে জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

আজ রবিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের তথ্য উপস্থাপন শীর্ষক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানায় দলটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া অধিকাংশ প্রার্থীই হলফনামায় নিজেদের তথ্য গোপন করেছেন। এটি একটি গুরুত্বপূর্ণ অপরাধ। বিজয়ী সংসদ সদস্যদের মধ্যে ৮১ দশমিক ৮৭ শতাংশ (২৪৪ জন) প্রার্থী ব্যবসায়ী ও ধনাঢ্য ব্যক্তি। মহাজোট থেকে নির্বাচিত প্রার্থীদের মধ্যে ৮২ দশমিক ২৯ শতাংশ এবং জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিতদের ৭১ দশমিক ৪২ শতাংশ এবং স্বতন্ত্র হিসেবে নির্বাচিত ৬৬ দশমিক ৬৬ শতাংশ প্রার্থী ব্যবসায়ী ও ধনী।

তিনি বলেন, প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে নির্বাচনী আইন লঙ্ঘন করা হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশে বলা হয়েছে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা/থানা ও জেলা কমিটির দলীয় সদস্যরা নির্বাচনের জন্য প্রার্থীর প্যানেল তৈরি করবেন এবং কেন্দ্রীয় পার্লামেন্টারি বোর্ড উক্ত প্যানেল থেকে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করবেন। কিন্তু এ বিধানটি কোনো দলকেই অনুসরণ করতে দেখা যায়নি।

সংসদ সদস্যদের শিক্ষাগত যোগ্যতা তুলে ধরে তিনি বলেন, নির্বাচিত ২৯৮ জনের মধ্যে ৮০ দশমিক ৮৭ শতাংশের শিক্ষাগত যোগ্যতা স্নাতক ও স্নাতকোত্তর। মহোজোটের নির্বাচিতদের মধ্যে ৮১ দশমিক ৯৪ (২৩৬ জন) এবং ঐক্যফ্রন্টের ৫৭ দশমিক ১৪ (৪জন) এবং স্বতন্ত্র হিসেবে নির্বাচিতদের মধ্যে ৩৩ দশমিক ৩৩ শতাংশ (১জন) রয়েছেন।

নির্বাচনে ব্যবসায়ীদের প্রবেশ বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচিতদের ৬১ দশমিক ৭ (১৮২ জন) শতাংশের পেশা ব্যবসা। এরমধ্যে মহাজোট থেকে নির্বাচিতদের ৬০ দশমিক ৪১ শতাংশ এবং ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিতদের ৭১ দশমিক ৪২ শতাংশ রয়েছে। আইন পেশায় রয়েছেন ১২ দশমিক ৭৫ শতাংশ। সংসদে ব্যবসায়ীদের হার দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

প্রার্থীদের মামলার চিত্র তুলে ধরে সুজন জানিয়েছে, নির্বাচিত ২৯৮ জনের মধ্যে ২১ জনের বিরুদ্ধে বর্তমানে মামলা আছে। অতীতে ছিল ১২২ জনের বিরুদ্ধে। বর্তমানে উভয় সময়ে মামলা ছিল এমন প্রার্থী ১৬ জন। ৩০২ ধারায় মামলা রয়েছে এমন প্রার্থী ৪ জন। অতীতে ছিল ৩৩ জনের বিরুদ্ধে। নির্বাচিতদের মধ্যে মাত্র ৪০ জন ঋণগ্রহীতা রয়েছে।

◷ ৩:০১ অপরাহ্ন ৷ রবিবার, জানুয়ারী ৬, ২০১৯ জাতীয়
আগামীকাল একটি সুখবর দেবেন প্রধানমন্ত্রী

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

হুইল চেয়ারে ফখরুল, বললেন ‘আই অ্যাম সিক’

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

bnp ৩০ মার্চ ঢাকায় মহাসমাবেশের ঘোষণা বিএনপির

⊡ বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১

rehana করোনার টিকা নিলেন শেখ রেহানা

⊡ বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১