সংবাদ শিরোনাম

বয়স ১০০ ছুঁইছুঁই, দুলি খাতুনের ভাগ্যে কবে জুটবে বয়স্ক ভাতা?ওয়ান শুটারগান ও গুলিসহ আনোয়ারার গেট্টু নাছির গ্রেপ্তারপ্রয়োজনে আরও ভ্যাকসিন কেনা হবে: প্রধানমন্ত্রীটাঙ্গাইলে যৌন হয়রানি ও অর্থ আত্মসাতের অভিযোগে প্রধান শিক্ষক বরখাস্তজামালপুরে বাগানে মিলল তরুণীর ঝুলন্ত লাশ, মৃত্যু নিয়ে রহস্যসুবর্ণচরে ধর্ষণের শিকার হয়ে স্কুলছাত্রীর আত্নহত্যাভোটের অধিকার আদায়ে প্রয়োজনে আন্দোলনে নামবে জাতীয় পার্টি: বাবলুরাজশাহীতে বিএনপির সমাবেশে যেতে তাবিথকে ‘বাধা’গাজীপুরে সকল ট্রেনের যাত্রাবিরতির দাবিতে অবস্থান ধর্মঘটচমেকে অস্ত্রশস্ত্র নিয়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, ব্যাপক ভাঙচুর

  • আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মুহিত বাদ, নতুন অর্থমন্ত্রী হলেন আ হ ম মুস্তফা কামাল

৪:১১ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ৬, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। আর নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হচ্ছেন আ হ ম মুস্তফা কামাল। তিনি আগে পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন মন্ত্রিসভার আকার হচ্ছে ৪৬ সদস্য বিশিষ্ট। এর মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন।

সোমবার শপথ নিতে যাওয়া মন্ত্রিসভায় যারা শপথ নিতে যাচ্ছেন, তাদের মধ্যে বেশ কয়েকজন এরই মধ্যে ফোন পেয়েছেন। তবে কারা কোন মন্ত্রণালয় পাচ্ছেন, সেটা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়নি। তবে নানা সূত্র থেকে কয়েকটি মন্ত্রণালয়ের ব্যাপারে তথ্য পাওয়া যাচ্ছে।

মুস্তফা কামাল গত পাঁচ বছর ধরেই পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এবার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে আগ্রহী বলে চাওর ছিল। তবে আরো কয়েকজন নেতা ও অর্থনীতিবিদ ছিলেন বিবেচনায়।

বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আর সরকারে থাকছেন না, এটা অনুমেয় ছিল। তবে ভোট শেষে সম্প্রতি তিনি আরো এক বছরের জন্য দায়িত্ব পালনে আগ্রহের কথা জানান। এরপর মুহিতই থাকছেন নাকি নতুন কেউ আসছেন, এ নিয়ে তৈরি হয় গুঞ্জন।

এদিকে ইতোমধ্যে মন্ত্রী হিসেবে শপথ গ্রহণে ফোন পেয়েছেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খাঁন কামাল, আনিসুল হক, নসরুল হামিদ বিপু, জুনাইদ আহমেদ পলক, খালিদ মাহমুদ চৌধুরী, ডা. দীপু মণি, ড. আব্দুর রাজ্জাক, তাজুল ইসলাম, এম এ মান্নান, শাহরিয়ার আলম, জাহিদ আহসান রাসেল, এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী, সাধন চন্দ্র মজুমদার, শ. ম. রেজাইল করিম, মতিয়া চৌধুরী, স্বপন ভট্টাচার্য, আশরাফ আলী খসরু, টিপু মুন্সী, গোলাম দস্তগীর গাজী, ডা. এনামুর রহমান।

এছাড়া ডাক পেয়েছেন বীর বাহাদুর ঊ শৈ সিং, সাইফুজ্জামান চৌধুরী জাভেদ।

তবে মন্ত্রিপরিষদ সদস্যদের পূর্ণাঙ্গ তালিকা রোববার বিকেল ৫টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জানানো হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।