নাহিদ বাদ, শিক্ষামন্ত্রী হলেন ডা. দীপু মনি

৪:২৮ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ৬, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- একাদশ সংসদের মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ পেয়েছেন ৪৬ জন সদস্য। এর মধ্যে মন্ত্রী হিসেবে ২৪ জন, প্রতিমন্ত্রী হিসেবে ১৯ জন এবং ৩ উপমন্ত্রী জন সদস্য।

জানা গেছে এদের মধ্যে নেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নাম। তিনি এবারের মন্ত্রিসভা থেকে বাদ পড়ছেন বলে জানা গেছে।

এদিকে নুরুল ইসলাম নাহিদের স্থলে শিক্ষামন্ত্রী হতে যাচ্ছেন একাদশ জাতীয় সংসদে চাঁদপুর-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য (এমপি) ডা.দিপু মনি।

এর আগে নবম জাতীয় সংসদে ডা. দিপু মনি বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

আজ মন্ত্রিপরিষদের একটি নির্ভরযোগ্য সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন-

মুহিত বাদ, নতুন অর্থমন্ত্রী হলেন আ হ ম মুস্তফা কামাল

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। আর নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হচ্ছেন আ হ ম মুস্তফা কামাল। তিনি আগে পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন মন্ত্রিসভার আকার হচ্ছে ৪৬ সদস্য বিশিষ্ট। এর মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন।

সোমবার শপথ নিতে যাওয়া মন্ত্রিসভায় যারা শপথ নিতে যাচ্ছেন, তাদের মধ্যে বেশ কয়েকজন এরই মধ্যে ফোন পেয়েছেন। তবে কারা কোন মন্ত্রণালয় পাচ্ছেন, সেটা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়নি। তবে নানা সূত্র থেকে কয়েকটি মন্ত্রণালয়ের ব্যাপারে তথ্য পাওয়া যাচ্ছে।

মুস্তফা কামাল গত পাঁচ বছর ধরেই পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এবার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে আগ্রহী বলে চাওর ছিল। তবে আরো কয়েকজন নেতা ও অর্থনীতিবিদ ছিলেন বিবেচনায়।

বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আর সরকারে থাকছেন না, এটা অনুমেয় ছিল। তবে ভোট শেষে সম্প্রতি তিনি আরো এক বছরের জন্য দায়িত্ব পালনে আগ্রহের কথা জানান। এরপর মুহিতই থাকছেন নাকি নতুন কেউ আসছেন, এ নিয়ে তৈরি হয় গুঞ্জন।