রুশ সুন্দরীর প্রেমে সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার সুলতান!

১১:০০ পূর্বাহ্ন | সোমবার, জানুয়ারী ৭, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: অবশেষে জল্পনা সত্যি প্রমাণিত হলো। সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার সুলতান পঞ্চম মোহাম্মদ। রোববার পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। আর তা গৃহীতও হয়েছে। মালয়েশিয়ায় এই প্রথম মেয়াদ শেষ হওয়ার আগে কোনো শাসক পদত্যাগ করলেন। সম্প্রতি এক রুশ সুন্দরীর সঙ্গে সুলতান গোপনে বিয়ে সেরেছেন বলে খবর ছড়ায়। তার জেরেই কি এমন সিদ্ধান্ত?

দেশটির রাজ প্রাসাদের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়,পদত্যাগ করেছেন দেশের পঞ্চদশ সুলতান। আনুষ্ঠানিকভাবে অন্য শাসকদের নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিনি। সহযোগিতার জন্য দেশের প্রধানমন্ত্রী ও যুক্তরাষ্ট্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। সুলতান হওয়ার পাশাপাশি দেশে সেনাবাহিনীরও প্রধান তিনি। তাই দেশবাসীকে ঐক্য বজায় রাখার আর্জি জানিয়েছেন তিনি। আর্জি জানিয়েছেন শান্তি ও সমন্বয় বজায় রাখার।

মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, পালা করে সুলতান হওয়ার সুযোগ পান ৯ রাজ্যের শাসক। তাদের প্রত্যেকের মেয়াদ থাকে ৫ বছর করে। ২০১৬ সালের ১৩ ডিসেম্বর অন্য শাসকদের সম্মতিতে, দেশের কনিষ্ঠতম সুলতান অভিষিক্ত হন কেলান্তানের শাসক পঞ্চম মোহম্মদ। ২০২১ পর্যন্ত ওই পদে থাকার কথা ছিল তার। কিন্তু দু’বছর কাটতে না কাটতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি। খুব শিগগির নিজের রাজ্য কেলান্তানে ফিরে গিয়ে শাসনকার্য হাতে নেবেন তিনি।

দু’মাস আগে চিকিৎসার বাহানায় দেশ ছেড়ে বিদেশে পাড়ি দিয়েছিলেন ৪৯ বছর বয়সী পঞ্চম মোহাম্মদ। তখন থেকেই তার পদত্যাগ নিয়ে জল্পনা চলছিল। গত মাসে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বছর ২৫-এর রুশ সুন্দরী, ২০১৫ সালে মিস মস্কো খেতাব জেতা ওকসানা ভোভোদিনার সঙ্গে তার গোপন বিবাহের খবর ফলাও করে ছাপা হয়। সামনে আসে বিয়ের ছবিও।

জানা যায়, ২২ নভেম্বর মস্কোর বরভিকায় একটি কনসার্ট হলে গোপনে বিয়ে সেরেছেন তারা। তার পরপদত্যাগের জল্পনা আরো জোরদার হয়। সাহসী পোশাকে স্বচ্ছন্দ ওই মহিলাকে বিয়ে করার জন্য শুরু হয় সমালোচনাও। তবে প্রাসাদ এবং সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত বিয়ের খবর নিশ্চিত করা হয়নি।