• আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু হত্যার মূল নায়ক জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না: বিচারপতি মানিক

২:৪৫ অপরাহ্ন | সোমবার, জানুয়ারী ৭, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ১৯৭১ সালে পাকিস্তানিদের হয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান যুদ্ধে গিয়েছিলেন বলে মন্তব্য করেছেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

তিনি বলেন, ‘জেনারেল শওকত আলী বলেছিলেন- জিয়া এবং তিনি বাধ্য হয়েই মুক্তিযুদ্ধে গিয়েছেন। তিনি ওপারে গিয়েছেন পাকিস্তানের গোচর হিসেবে। আমি এভিডেন্সসহ বলছি ৭৫-এ বঙ্গবন্ধুহত্যার মূল নায়ক ছিলেন মেজর জিয়া। তিনি কোনও যুদ্ধে করেননি। জিয়া মোটেও মুক্তিযোদ্ধা ছিলেন না। যদিও তিনি যুদ্ধে গিয়েছিলেন। তিনি যুদ্ধে গেছেন পাকিস্তানিদের হয়ে।’

সোমবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে জাগো বাংলা ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত ও বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকদের অংশগ্রহণে ‘নির্বাচন-২০১৮ : অপরাজনীতির প্রস্থান ও নতুন অধ্যায়ের সূচনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বিচারপতি মানিক এ দাবি করেন।

শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, “তিনি ‘মুসলমানদের আত্মসমর্পণের চিহ্ন রাখতে নেই’ এমন কথা বলে সোহরাওয়ার্দীর চেহারা পাল্টে দিয়েছিলেন। তার মানে তিনি মুক্তিযুদ্ধে বিশ্বাসী ছিলেন না।

সুবর্ণচরে ধর্ষণের ঘটনা নিয়ে প্রধান আলোচকের বক্তব্যে সাবেক এ বিচারপতি বলেন, ‘ওই ধর্ষণের ঘটনায় রাজনীতির সম্পর্ক কিন্তু খুবই কম। মহিলা সমিতির দুইজন ইতোমধ্যে ঘুরে এসেছেন। তাদের সঙ্গে কথা বলেছি। ঘটনাটি নেহায়েত ব্যক্তিগত কারণে ঘটেছে। তিনি (অভিযুক্ত ব্যক্তি) অতীতে বিএনপিতে ছিলেন, নির্বাচনের আগে আওয়ামী লীগে জয়েন করেন। তিনি আওয়ামী লীগের অত্যন্ত নিম্নস্তরের নেতা ছিলেন। আওয়ামী লীগ থেকে তাকে বহিষ্কারও করা হয়েছে। সবচেয়ে বড় কথা হলো সরকার ওই ঘটনায় “আউট অব দ্য ওয়ে”তে পদক্ষেপ নিয়েছেন। ইতোমধ্যে ৯ জনকে গ্রেফতার ও রিমাণ্ডে নেয়া হয়েছে। আমিও চাই তাদের সর্বোচ্চ শাস্তি হোক।’