ডিপোতে তালা দিলেন বিআরটিসির চালক-শ্রমিকরা

১১:২৮ পূর্বাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৮, ২০১৯ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বকেয়া বেতন পরিশোধের দাবিতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) চালকরা অনির্দিষ্টকালের কর্ম বিরতি ঘোষণা করেছেন।

তারা ডিপোর গেট তালা দি‌য়ে শতাধিক গা‌ড়ি আট‌কে রেখেছে। ৯ মাসের বকেয়া বেতনের দাবিতে তারা ডিপোর গেটে তালা দেয় বলে জানা গেছে।

মঙ্গলবার সকাল ৭টা থেকে রাজধানীর বিমানবন্দর সড়কের খিলক্ষেত জোয়ার সাহারা ডিপোতে শ্রমিকরা আন্দোলন শুরু করে।

ডিপোর ব্যবস্থাপক মো. নূর আলম বলেন, চালক-শ্রমিকদের ধর্মঘটের কারণে মঙ্গলবার সকাল থেকে সব কার্যক্রম বন্ধ রয়েছে। তাদের কিছু দাবি দাওয়া আছে। এজন্য সকাল থেকেই তারা বিক্ষোভ করছে। সকালে কোনো বাস ডিপো থেকে বের হয়নি।

এ ডিপো থেকে টঙ্গী-মতিঝিল, আবদুল্লাহপুর-মতিঝিল, কুড়িল বিশ্বরোড-পাঁচদোনা রুটের একতলা ও দ্বিতল বাস চলাচল করে। এছাড়া কয়েকটি প্রতিষ্ঠানের স্টাফ বাস হিসেবে এ ডিপোর বাস চলাচল করে। ধর্মঘটের কারণে এসব বাস বন্ধ রয়েছে।

বিআরটিসির জোয়ারসাহারা ডিপোতে একতলা, দ্বিতল এবং শীতাতপ নিয়ন্ত্রিত মিলিয়ে ১২০টি সচল বাস রয়েছে। জানা গেছে, ডিপোতে ১৪০ জন চালক, শতাধিক সুভারভাইজার ও মেকানিকসহ মোট ৩০০ শ্রমিক কাজ করেন। তারা সবাই সরকারি নিয়োগপ্রাপ্ত। তাদের ৯ মাসের বেতন বকেয়া জমেছে।

আন্দোলনকারীদের একজন বলেন, কর্মকর্তারা আশ্বাস দিয়ে এলেও বকেয়া বেতন আর পরিশোধ করা হচ্ছে না। আমাদের নয় মাসের বেতন বকেয়া। বেঁচে থাকা কঠিন হয়ে গেছে। বাড়িওয়ালা প্রতিদিন কথা শোনায়। বাচ্চাদের স্কুলের বেতন দিতে পারি না। এইভাবে আর চলে না। আমাদের নির্দিষ্ট করে বলতে হবে, কখন বেতন দেওয়া হবে।