শপথের বৈধতা চ্যালেঞ্জ করে স্পিকার-সিইসিকে আইনি নোটিশ

১:৫৮ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৮, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণের বৈধতা নিয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

মঙ্গলবার দুপুরে ডাক ও রেজিস্ট্রি যোগে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং মন্ত্রীপরিষদ সচিবকে এই নোটিশ পাঠানো হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এই নোটিশ পাঠিয়েছেন বলে জানান ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

১৩ জানুয়ারি সকাল সাড়ে ৯টার মধ্যে এই নোটিশের জবাব না দিলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানিয়েছেন আইনজীবী।

নোটিশে তিনি বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ সংবিধানের আর্টিকেল ১২৩(৩) এবং ১৪৮(৩)-এর পরিপন্থী।

পরে মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দু’টি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থী।

এর আগে গত ৭ জানুয়ারি সোমবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৪৭ সদস্য। নিয়মানুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে পর্যায়ক্রমে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেন।