বঙ্গবন্ধুর খুনের নেপথ্যে কারা, তা শনাক্তে কমিশন হবে: আইনমন্ত্রী

৪:১৯ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৮, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনের নেপথ্যে কারা রয়েছে তাদের শনাক্তে একটি কমিশন গঠনের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার নতুন মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর প্রথম দিন অফিসে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘২০০৯ সালে আমাদের সরকার ক্ষমতায় আসার পর থেকে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার চেষ্টা শুরু হয়। আমরা ফিরিয়ে আনতে পারিনি, ব্যর্থ হয়েছি এটা ঠিক নয়। আমরা একটা প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করেছি। তবে এ প্রক্রিয়া অনেক বেশি লং হবে। আর এসব খুনি কোথায় আছেন তাদের সনাক্ত করাও একটু কঠিন। তবে বঙ্গবন্ধুর খুনের নেপথ্যে কারা দায়ী, তাদের শনাক্তে আমরা কমিশন গঠনের চেষ্টা করবো’।

আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনা অসম্ভব নয়, তবে কঠিন। এটা নিয়ে আমরা কাজ করেছি। বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনা কঠিন হওয়ার কারণও আছে। আর সেটা হলো ৭৫ সালে বঙ্গবন্ধুকে খুনের পর রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় দেশের বাইরে খুনিদের পাঠানো হয়েছে। দেশেও অনেককে প্রতিষ্ঠিত করা হয়েছে।

গত মেয়াদে আমাদের অনেকগুলো পদক্ষেপ ছিল। সেগুলো আরও জোরদার ও সুদৃঢ় করা হবে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, ‘আমি একটি কথা বলতে চাই, গতবার আমাদের মন্ত্রণালয়ের দুটো বিভাগই আমাকে সহযোগিতা করেছে। যার ফলে অনেক কাজই করা সম্ভব হয়েছে। গতবারের অভিজ্ঞতার আলোকে বাকি কাজগুলো এগিয়ে নিতে চাই।’