‘যৌনতা’ নিয়ে ফের আলোচনায় তসলিমা


আন্তর্জাতিক ডেস্ক- নানা বিষয় নিয়ে বিতর্কিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন। যার মধ্যে অন্যতম ধর্মীয় বিষয়ে ‘বিরূপ মন্তব্যে’ নির্বাসিতও হয়েছেন। বর্তমানে তিনি ভারতে রয়েছেন। সেখানেও বিতর্ক পিছু ছাড়ছে না তার। নানা সময় বিভিন্ন মন্তব্য করে আলোচনায় আসেন বাংলাদেশি এই লেখিকা।

ফেসবুক বা টুইটারের দেওয়ালে ব্যক্ত করেন নিজের মনের ভাব। সেখানে রাজনীতি থেকে শুরু করে সমাজের নানাবিধ ইস্যু প্রতিফলিত হয়। তালিকায় বাদ যায় যায় না আন্তর্জাতিক সম্পর্কের মতো গুরুত্বপূর্ণ ইস্যুও। সমানভাবে তার সামাজিক যোগাযোগ মাধ্যমের দেওয়ালে সমানভাবে গুরুত্ব পেয়ে এসেছে যৌনতাও।

আর এই যৌনতা নিয়েই বিভিন্ন সময়ে সরব হয়েছেন এই নির্বাসিত লেখিকা। তার কলমে উঠে এসেছে যৌনতা নিয়ে সমাজের নানান আঙ্গিক। পাশাপাশি এই প্রসঙ্গে কখনোই কিছু গোপন করেননি তিনি। নিজের একাধিক সঙ্গীর কোথাও নিজের আত্মজীবনীতে লিখেছেন তসলিমা।

সেই যৌনতা নিয়েই মঙ্গলবার টুইটারে একটি ছবি পোস্ট করেছেন লেখিকা তসলিমা নাসরিন। যে ছবিতে কোনো ক্যাপশন ছিল না। তসলিমার একদিকে কাত হয়ে অর্ধেক শুয়ে থাকা সেই ছবিতেই লেখা ছিল তিনটি শব্দের একটি বাক্য।

রাস্তার উপরে বাঁ দিকে কাত হয়ে অর্ধেক শুয়ে রয়েছেন তসলিমা, আর তার সামনে লেখা ‘Sexism Still Exists’ বাংলায় যার অর্থ ‘যৌনতা এখনো বেঁচে’।

◷ ৬:৩৮ অপরাহ্ন ৷ মঙ্গলবার, জানুয়ারী ৮, ২০১৯ আন্তর্জাতিক