ভারতীয় বিজ্ঞানীদের দাবী: আইনস্টাইন ও নিউটনের তত্ত্ব ভুল

১০:১৩ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ৮, ২০১৯ চিত্র বিচিত্র

চিত্র-বিচিত্র ডেস্ক :: বিখ্যাত পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন এবং স্যার আইজ্যাক নিউটনের তত্ত্বকে ভুল ও বিভ্রান্তিকর বলে আখ্যায়িত করেছেন ভারতীয় বিজ্ঞানীরা। গতকাল শেষ হওয়া ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসে এ দাবি করেন তারা।

এছাড়া সম্মেলনের ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাগেশ্বর রাও দাবি করেন, হিন্দু ধর্মীয় মহাকাব্য রামায়ণে বর্ণিত রাজা রাবণের ২৪ রকম বিমান ছিলো। এছাড়া শ্রীলংকায় ছিল তার আধুনিক ল্যান্ডিং স্ট্রিপ। এছাড়া ভারতে কয়েক হাজার বছর আগেই স্টেম সেলের গবেষণা ছিল বলেও দাবি করেন তিনি।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সম্মেলনে উপস্থিত থাকা তামিলনাড়ুর একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী আইজাক নিউটন ও আলবার্ট আইনস্টাইনকে ভুল আখ্যায়িত করেছেন। তিনি বলেন, গ্রাভিটেশনাল ওয়েভের নাম হওয়া উচিত ‘নরেন্দ্র মোদি ওয়েভস’। ড. কেজে ক্রিশনান বলেন, নিউটন অভিকর্ষ শক্তি বুঝতে ব্যর্থ হয়েছেন এবং আইনস্টাইনের তত্ত্ব বিভ্রান্তিকর।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাচীণ ভারতের যেসব লেখনি পাওয়া গেছে তা এখনও পড়া হয় এবং তা থেকে আনন্দ পাওয়া যায়। তবে এগুলোকে যদি কেউ বিজ্ঞান হিসেবে মনে করেন তাহলে তা হবে এক রকম বোকামি।

তবে এসব বিজ্ঞানীদের দাবির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইন্ডিয়ান সায়েন্টিফিক কংগ্রেস অ্যাসোসিয়েশন। সংস্থাটির সাধারণ সম্পাদক প্রেমেন্দু পি মাথুর বলেন, আমরা তাদের এসব দাবির সাথে একমত নই।

গত বছর ভারতের শিক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী সত্যপাল সিং ইঞ্জিনিয়ারিং পুরস্কার বিষয়ক এক অনুষ্ঠানে বলেছিলেন, বিমানের কথা প্রথম উল্লেখ করা হয়েছে হিন্দুদের প্রাচীন মহাকাব্য রামায়ণে। তিনি আরো দাবি করেন, রাইট ব্রাদার্সদের আবিষ্কারের আট বছর আগেই প্রথম কার্যকর বিমান আবিষ্কার করেছিলেন একজন ভারতীয়। তার নাম শিবাকর বাবুজি তালপাড়ে। ২০১৪ সালে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসক ও মেডিকেল কর্মীদের এক সমাবেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সেখানে হিন্দুদের দেবতা গণেশের কাহিনী তুলে ধরেন। তিনি বলেন, গণেশের মাথা হলো হাতির। আর তা যুক্ত হয়ে আছে মানবীয় শরীরের সঙ্গে।

২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

⊡ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

⊡ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১