উল্লাপাড়ায় বৈদ্যুতিক খুটি থেকে ট্রান্সফরমারের কয়েল চুরি!

১:১২ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ৯, ২০১৯ রাজশাহী

রাজিব আহমেদ, শাহজাদপুর, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দূর্গানগর ইউনিয়নের নুন্দীবেরা গ্রাম থেকে বোরো মৌসুমের শুরু মুহুর্তে সেচপাম্পের ২টি ট্রান্সফরমারের কয়েল চুরি হয়েছে ।

গত সোমবার রাতে ২টি বৈদ্যুতিক ট্রান্সফরমারের কয়েল চুরি করে নিয়ে গেছে বৈদ্যুতিক খুটির উপর থেকে সংঘবদ্ধ চোরের দল। এতে হতাশায় ভুগছেন ওই এলাকার বোরো চাষীরা।

স্থানীয় কৃষকরা জানান, বোরো মৌসুমের শুরুতেই জানুয়ারী মাসের দিকে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর লোকজন এসে ট্রান্সফরমার স্থাপন করে বৈদ্যুতিক সংযোগ দেন। আর সেচ মৌসুম শেষ হলেই সংশ্লিষ্ট ঠিকাদারদের মাধ্যমে এসব ট্রান্সফরমার খুঁটি থেকে নামিয়ে কৃষকদের হেফাজতে দেওয়া হয়। কিন্তুু হঠাৎ করে এ বছরই প্রথম চুরি হয়েছে এলাকায়।

তারা জানান, বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হলে বিদ্যুৎ বিভাগের কোন ক্ষতি হয় না, বরং কৃষকদের ক্ষতির শিকার হতে হয়।

নুন্দীবেরা, রাউতান ও ভাদালিয়া কান্দি গ্রামের কৃষক গোলাম মোস্তফা, হাফিজুল, তৌহিদুল, সামসুল হোক জানান, গত সোমবার দিবাগত রাতে তাদের ৫ কেবিএ ১টি ও ১৫ কেবিএ ১টি খুটির উপর থেকেই ট্রান্সফরমার কয়েল চুরি হয়েছে। যার এক একটির মূল্য ৩৫ হাজার ও থেকে ৭০ হাজার টাকা। চুরি হওয়া এসব ট্রান্সফরমারের ক্ষতি পুরণ শেষ পযর্ন্ত তাদেরকেই বহন করতে হবে।

বৈদ্যুতিক খুটির উপর থেকে এভাবে কয়েল চুরি হওয়ায় অনেক কৃষক এখন অন্যান্য ট্রান্সফরমার চুরি হওয়ার ভয়ে আছেন। শেষ পর্যন্ত তারা বোরো মৌসুমে ঠিকমতো সেচ কাজ ঠিকমতো করতে পারবেন কিনা তা নিয়েই এখন চিন্তিত। এলাকায় এ রকম চুরি ঠেকাতে প্রসাশনের সুদৃষ্টি কামনা করছেন স্থানীয় কৃষকরা।