স্কুলের গন্ডি পেরোতে পারেননি ১২ এমপি!

১০:৪১ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, জানুয়ারী ১০, ২০১৯ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যের মধ্যে স্বাক্ষর বা অক্ষরজ্ঞান থেকে পিএইচডি ডিগ্রিধারীও রয়েছেন। এদের মধ্যে  ১২ সংসদ সদস্য স্কুলের গন্ডিও পেরোতে পারেননি।

নির্বাচনের আগে দেয়া প্রার্থীদের হলফনামা যাচাই করে বেসরকারি সংস্থা সুশাসনের জন্য নাগরিক (সুজন) জানিয়েছে, নির্বাচিত এমপিদের মধ্যে ৫৬ এমপি আন্ডার গ্র্যাজুয়েট। এসএসসি পাস করেননি এমন এমপির সংখ্যা ১২ জন।

জানতে চাইলে প্রতিষ্ঠানটির কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বলেন, কেমন এমপি পেলাম, এ সংক্রান্ত একটি রিপোর্ট তৈরির জন্যই হলফনামা যাচাই করে এ তথ্য পেয়েছে সুজন।

সুজনের প্রতিবেদনে বলা হয়েছে,  মহাজোট থেকে আসা স্নাতক পাশ সংসদ সদস্য আছেন ১১২ জন এবং স্নাতকোত্তর পাশ আছেন ১২৪ জন। তবে মহাজোট থেকে আসা এসএসসি পাশ করেননি এমন সংসদ সদস্য আছে ১১ জন।

অন্যদিকে ঐক্যফ্রন্ট থেকে আসা এসএসসি পাশ করেননি এমন সংসদ সদস্য আছেন ১ জন। আর ঐক্যফ্রন্ট থেকে আসা স্নাতক পাশ সংসদ সদস্য আছেন ২ জন এবং স্নাতকোত্তর পাশ আছেন ২ জন।

এ ছাড়া শুধু এসএসসি পাস করেছেন এমন এমপির সংখ্যা ৮। এইচএসসি পাস করেছেন এমন এমপির সংখ্যা ৩৬ জন। অর্থাৎ ৫৬ জন এমপি আন্ডার গ্র্যাজুয়েট। শতকরা হিসাবে যা ১৯ শতাংশ।

আর নির্বাচনে শপথ নেওয়া সংসদ সদস্যদের ১৮২ জনই (৬১ দশমিক ৭ শতাংশ) পেশায় ব্যবসায়ী। এর মধ্যে মহাজোট থেকে নির্বাচিত পেশায় ব্যবসায়ী আছেন ১৭৪ জন (৬০ দশমিক ৪১ শতাংশ) এবং ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত আছেন ৫ জন। আর স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য হওয়া ৩ জন পেশায় ব্যবসায়ী।

প্রার্থীদের মামলার চিত্র তুলে ধরে সুজন জানিয়েছে, নির্বাচিত ২৯৮ জনের মধ্যে ২১ জনের বিরুদ্ধে বর্তমানে মামলা আছে। আগে ছিল ১২২ জনের বিরুদ্ধে। ৩০২ ধারায় মামলা রয়েছে এমন প্রার্থী চারজন। আগে ছিল ৩৩ জনের বিরুদ্ধে। নির্বাচিতদের মধ্যে মাত্র ৪০ জন ঋণগ্রহীতা রয়েছেন।