মিরপুরে সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

১:২৬ অপরাহ্ন | শনিবার, জানুয়ারী ১২, ২০১৯ স্পট লাইট

রাজু আহমেদ, ষ্টাফ রিপোর্টার: নতুন মজুরি কাঠামোর বাস্তবায়ন থাকলেও বেতন-ভাতার সমন্বয়ের দাবিতে আন্দলনের সময় শ্রমিকদের মারধরের প্রতিবাদে রাজধানীর মিররপুরের দারুস সালাম এলাকায় এশিয়া সিনেমা হলের সামনে সড়ক অবোরোধ করে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন কয়েকটি পোশাক কারখানার সহস্রাধিক শ্রমিক।

এর আগে গত সপ্তাহেও টানা কয়েকদিন মিরপুর, উত্তরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিলেন শ্রমিকরা।

তবে গত কয়েকদিনের আন্দোলনে দাবিকৃত নতুন মজুরি কাঠামোর বাস্তবায়ন থাকলেও আজ বেতন-ভাতার সমন্বয় ও ওই এলাকায় একটি কারাখানায় দুই পোশাক শ্রমিককে মারধর করা হয়েছে অভিযোগ তুলে রাস্তায় নেমেছেন শ্রমিকরা।

আজ শনিবার সকাল সাড়ে ১০টার দিকে কয়েকটি পোশাক কারখানার শ্রমিক রাস্তায় নামেন। এতে ওই রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

দ্য ফাইনারি লিমিটেড, অ্যাপারেল এক্সপোর্ট লিমিটেড, ডেভিলন, আহম্মেদ ফ্যাশনস ও গোল্ডেন গার্মেন্টস নামে পাঁচটি পোশাক কারখানা রয়েছে ওই এলাকায়।

এর মধ্যে অভিযোগ উঠেছে, দ্য ফাইনারি লিমিটেডের আইরন ম্যান মিল্টন ও অন্য আরেক শ্রমিককে মারধর করা হয়েছে।

অভিযোগের সত্যতার বিষয়ে কারখানা কর্তৃপক্ষের কারো সাথে কথা বলা সম্ভব হয়নি। পরিস্থিতি সামাল দিতে শ্রমিক বিক্ষোভে সবগুলো কারাখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে শ্রমিকদের বাধা না মেনে কয়েকটি মোটর সাইকেল যাওয়ার চেষ্টা করলে চালককে মারধর করা হয় ও বাইকটি ভাঙচুর করা হয়। এ ছাড়া একটি কারও ভাঙচুর করা হয়। শেওড়াপাড়া, টোলারবাগ, মিরপুর-১৪ থেকেও শ্রমিক বিক্ষোভের খবর পাওয়া গেছে।

শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না বলে তারা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। আন্দোলন চালিয়ে যাবেন অনির্দিষ্ট কালের জন্যে।