আইনজীবিকে বিরোধী দলের সংজ্ঞা দিলেন খালেদা জিয়া

৩:৫৮ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ১৩, ২০১৯ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর :: কারাবন্দি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছেন, বিরোধী দল শুধু পার্লামেন্টের ভেতরেই হয় না, পার্লামেন্টের বাইরেও বিরোধী দল হয়। যারা জনগণের কথা বলে, মানুষের অধিকারের কথা বলে তারাই বিরোধী দল।

রোববার দুপুরে নাইকো দুর্নীতি মামালায় ব্যারিস্টার মওদুদ আহমদের অভিযোগ শুনানির এক পর্যায়ে মওদুদ আহমদ বলেন, ‘আজ আমরা বিরোধী দলে আছি বলেই বিপদে পড়েছি।’ এ সময় পাশ থেকে এক আইনজীবী প্রশ্ন করেন- আপনারা কি বিরোধী দলে আছেন? তখন এর জবাবে খালেদা জিয়া এসব কথা বলেন।

খালেদা জিয়া বলেন, বিরোধী দল শুধু সংসদেই হয় না, সংসদের বাইরেও বিরোধী দল হয়। বিএনপি যে অবস্থানেই থাকুক, বিএনপি জনপিয় একটি দল। জনগণের পক্ষে থাকলেই বিরোধী দল হয়।

এর আগে নাইকো দুর্নীতি মামলায় হাজিরা দিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে আনা হয়।

এদিন দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৯নং বিশেষ জজ শেখ হাফিজুর রহমানের আদালতে তার মামলার শুনানি শুরু হয়।শুনানি শেষে এ মামলার অভিযোগ গঠনের পরবর্তী শুনানি ২১ জানুয়ারি ধার্য করেছেন আদালত।

নাইকো দুর্নীতি মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন। মামলা করার পরের বছর ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।